মুম্বাই টেস্ট : ভারতের ১০ উইকেট নিয়ে বিরল অর্জন এজাজের

ক্রীড়া প্রতিবেদক

এজাজ প্যাটেল
এজাজ প্যাটেল। সংগৃহীত ছবি

ঘটনাটা ঘটিয়েই ফেললেন এজাজ প্যাটেল। মুম্বাই টেস্টের প্রথম ইনিংসে ভারতের ১০ উইকেটের সবগুলোই নিলেন নিউজিল্যান্ডের এই বোলার। সর্বশেষ ২২ বছর আগে একাই এক ইনিংসে প্রতিপক্ষ দলের ১০ উইকেট নেওয়ার এমন ঘটনার সাক্ষী হয়েছিল ক্রিকেট বিশ্ব। অনিল কুম্বলের কল্যাণে। দেড়শ বছরের ইতিহাসে এর আগে এই কীর্তি গড়েছিলেন জিম লেকারও।

মুম্বাই টেস্টে শুভমন গিলকে ফিরিয়ে শুরুটা করেছিলেন এজাজ। এরপর টেস্টের প্রথম দিনেই চেতেশ্বর পূজারা, বিরাট কোহলিদের সাজঘরের পথ দেখিয়েছিলেন শূন্য রানে। সেদিনই আউট করেছিলেন শ্রেয়াস আয়ারকেও।

universel cardiac hospital

দ্বিতীয় দিনে যেন আরও ধারালো হয়ে উঠলেন এজাজ। ভারতের যে ছয় ব্যাটসম্যান আউট হলেন পরে, সবাইকেই আউট করলেন তিনি। শেষটা করলেন ভারতের ১১ নম্বর ব্যাটসম্যান মোহাম্মদ সিরাজকে দিয়ে। প্রথম ইনিংসে ভারতের সংগ্রহ ৩২৫।

ইনিংসশেষে তার বোলিং ফিগার দাঁড়ালো- ৪৭.৫ ওভার, ৩ মেইডেন, ৩৬ রান, ১০ উইকেট।

ইনিংসে প্রতিপক্ষের সব ব্যাটসম্যানকে আউট করার প্রথম কীর্তিটি ছিল ইংল্যান্ডের জিম লেকারের। চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনি এমন ঘটনা ঘটিয়েছিলেন ১৯৫৬ সালে, ম্যানচেস্টার টেস্টে। ওই ম্যাচটি ইনিংস ও ১৭০ রানের বড় ব্যবধানে জিতেছিল ইংলিশরা।

পরের কীর্তিটা আজকের প্রতিপক্ষ ভারতের বোলারেরই। অনিল কুম্বলেও কীর্তিটা গড়েছিলেন চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে, দিল্লিতে। ওই টেস্টে ২১২ রানের বড় ব্যবধানে জিতেছিল ভারত। এজাজ ও লেকারের কীর্তি প্রথম ইনিংসে হলেও কুম্বলে ১০ উইকেট নিয়েছিলেন দ্বিতীয় ইনিংসে।

শেয়ার করুন