বাংলাদেশিদের জন্য খুলে দেওয়া হয়েছে মালয়েশিয়ার শ্রমবাজার

প্রবাস ডেস্ক

মালয়েশিয়া
ফাইল ছবি

বাংলাদেশিদের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার খুলে দেওয়া হয়েছে। শুক্রবার (১০ ডিসেম্বর) দেশটির মন্ত্রিসভা সব পেশার শ্রমিক নেওয়ার অনুমোদন দিয়েছে। এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আহমেদ মুনিরুছ সালেহীন।

বৃক্ষরোপণ ছাড়া সব খাতে জনশক্তি নেওয়ার সুযোগ উন্মুক্ত করে দিয়েছে মালয়েশিয়ার মন্ত্রিসভা। দেশটির মানবসম্পদমন্ত্রী দাতুক শ্রী এম সারাভানান বলেন, বাংলাদেশ থেকে বিদেশি শ্রমিক নিতে একটি সমঝোতা স্মারকে সই করতে বৈঠকে সম্মতি দেওয়া হয়েছে।

universel cardiac hospital

২০২২ সাল নাগাদ ৬ লাখ বিদেশি শ্রমিক নেবে মালয়েশিয়া। দক্ষিণপূর্ব এশীয় দেশটির শ্রববাজার খুলে যাওয়ার সুযোগ নিতে পারে বাংলাদেশ।

গেল শনিবার এক বিবৃতিতে ফেডারেশন অব মালয়েশিয়ান ম্যানুফ্যাকচারারস (এফএমএম) জানিয়েছে, শিল্পখাতে আগামী বছর নাগাদ তাদের ছয় লাখের বেশি শ্রমিক লাগবে। রপ্তানিভিত্তিক কোম্পানিগুলোতে এই শ্রমিকের প্রয়োজনীয়তা অনেক বেশি।

এফএমএম জানিয়েছে, মালয়েশিয়ায় বর্তমানে ব্যাপক শ্রমিক ঘাটতি রয়েছে। এর আগে সই হওয়া এক সমঝোতা স্মারকে মালয়েশিয়ার প্রবাসী নিরাপত্তা প্রহরীর দ্বিতীয় উৎস হিসেবে আখ্যায়িত করা হয়েছে বাংলাদেশকে।

২০১৬ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে শ্রমিক নেওয়া বন্ধ রাখে মালয়েশিয়া। দেশটিতে ১০ লাখেরও বেশি বাংলাদেশি শ্রমিক রয়েছেন।

এফএমএম-এর সভাপতি তান শ্রী সোহ থিয়ান বলেন, যদি জনশক্তির সংকট জরুরিভিত্তিতে সমাধান করা না হয়, তবে শিল্পখাতকে স্বাভাবিক পথে নিয়ে আসা কঠিন হয়ে পড়বে।

শেয়ার করুন