প্রতিটি জেলা ও দায়রা জজ আদালতে মাতৃদুগ্ধপান কেন্দ্র স্থাপনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

হাইকোর্ট
ফাইল ছবি

দেশের প্রতিটি জেলার জেলা ও দায়রা জজ আদালতের সুবিধাজনক স্থানে বিচারপ্রার্থীদের শিশুদের জন্য মাতৃদুগ্ধপান কেন্দ্র স্থাপনের নির্দেশ দিয়েছে আইন মন্ত্রণালয়। আজ রোববার আইন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মো. একরামুল হক শামীমের সই করা বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আইন ও বিচার বিভাগের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির আওতায় কর্মসম্পাদন সূচক ৪.৩.২ বাস্তবায়নের জন্য ৬৪টি জেলার জেলা ও দায়রা জজ আদালতের সুবিধাজনক স্থানে আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে মাতৃদুগ্ধপান কেন্দ্র স্থাপন করে অবহিত করার জন্য অনুরোধ করা হলো।

universel cardiac hospital

এর আগে ২০১৯ সালের ২২ অক্টোবর নিরাপদ পরিবেশে ও স্বাচ্ছন্দ্যে মায়ের বুকের দুধপান করাতে ৯ মাসের শিশু উমাইর বিন সাদিকের পক্ষে তার মা ইশরাত হাসান সর্বস্তরে মাতৃদুগ্ধপান কেন্দ্র স্থাপনের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন।

ওই রিটের শুনানি নিয়ে দেশের সব কর্মক্ষেত্র, এয়ারপোর্ট, বাস স্টেশন, রেলওয়ে স্টেশনে, শপিং মলে ব্রেস্ট ফিডিং কর্নার ও বেবি কেয়ার কর্নার স্থাপনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে রুল জারি করেন হাইকোর্ট। এছাড়াও পাবলিক প্লেস ও বেসরকারি প্রতিষ্ঠানে ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনে নীতিমালা তৈরি করতে নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়কে কেন নির্দেশ দেওয়া হবে না, রুলে তাও জানতে চান আদালত। ২০১৯ সালের ২৭ অক্টোবর বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এসব রুল জারি করেন।

শেয়ার করুন