১০.২ ডিগ্রিতে নেমেছে তাপমাত্রা, আরও কমার আভাস

নিজস্ব প্রতিবেদক

কুয়াশাঘেরা তীব্র শীতের সকাল
ফাইল ছবি

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে কেটে যাওয়ায় উত্তর ও উত্তর-পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাব বেড়ে গেছে। ফলে শীতের তীব্রতা বাড়তে শুরু করেছে দিনাজপুরসহ দেশের উত্তরাঞ্চলের জেলাগুলোতে। যেকোনো সময় শুরু হতে পারে মৃদু শৈত্যপ্রবাহ। আজ রোববার সকালে দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। যা দিনাজপুর জেলায় এই মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা।

শীতকাল শুরু হতে আরও ৩ দিন বাকি। এরই মধ্যে দিনাজপুরে এক দিনের ব্যবধানে এক লাফে তাপমাত্র ৪ দশমিক ৭ ডিগ্রি কমে ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে। বাতাসে আদ্রতাও বেড়েছে।

universel cardiac hospital

দিনাজপুর আবহাওয়া অফিস সূত্র জানায়, রোববার জেলায় নর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। যা গত শনিবার ছিল ১৪.৯ ডিগ্রি সেলসিয়াস। তার আগে শুক্রবার ছিল ১৩.৫ ডিগ্রি সেলসিয়াস।

দিনাজপুর আবহাওয়া অফিসের ইনচার্জ তোফাজ্জল হোসেন জানান, দিনাজপুরে তাপমাত্রা কমতে শুরু করেছে। বেড়েছে বাতাসের আদ্রতা। শীত বেড়েছে। তাপমাত্রা ১০ ডিগ্রিতে নেমে আসলেই মৃদু শৈত্যপ্রবাহ ধরা হয়। সে হিসেবে মৃদু শৈত্যপ্রবাহের খুব কাছাকাছি আবস্থান করছে দিনাজপুর জেলা। যেকোনো সময় মৃদু শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।

তাপমাত্রা ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসায় এবং বাতাসের আদ্রতা ৯২ শতাংশ হওয়ায় বাতাসে কনকনে শীত অনুভূত হচ্ছে। সকালে কুয়াশা থাকায় হেডলাইট জ্বালিয়ে যানবাহনগুলো সড়কে চলাচল করছে।

কুয়াশায় বেড়েছে সড়ক দুর্ঘটনাও। দিনাজপুরে গত দুই দিনে পৃথক কয়েকটি সড়ক দুর্ঘটনায় ৪ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অনেকে।

এদিকে গতকাল শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়, ১২ ডিগ্রি সেলসিয়াস। কক্সবাজারের রেকর্ড করা হয়েছে সর্বোচ্চ তাপমাত্রা, ৩০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ১৭ ডিগ্রি সেলসিয়াস ও ২৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সারাদেশে কোথাও বৃষ্টিপাত হয়নি।

শেয়ার করুন