৫ শর্তে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়া, প্রজ্ঞাপন জারি

নিজস্ব প্রতিবেদক

গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া
সংগৃহীত ছবি

রাজধানীসহ দেশের বিভিন্ন মহানগরীতে চলাচলকারী বাসে শিক্ষার্থীরা পাঁচটি শর্ত মেনে অর্ধেক ভাড়া দিতে পারবেন। এ ব্যাপারে প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে রবিবার প্রজ্ঞাপনটি প্রকাশ হয়, যা সোমবার জানাজানি হয়।

universel cardiac hospital

প্রজ্ঞাপনে বলা হয়, সড়ক পরিবহন আইন-২০১৮ এর ধারা ৩৪ (২) এর প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে দেশের সকল মহানগরে (মেট্রো এলাকায়) চলাচলরত বেসরকারি বাসে (সিটি সার্ভিসে) শিক্ষার্থীদের চলাচলের ক্ষেত্রে পাঁচটি শর্তে হাফ ভাড়া নির্ধার করে।

হাফ ভাড়া কার্যকর করার পাঁচটি শর্তে বলা হয়েছে, বিদ্যমান ভাড়ার ৫০ শতাংশ কম হবে, ভ্রমণকালে ছাত্র-ছাত্রীদের অবশ্যই নিজ নিজ শিক্ষা-প্রতিষ্ঠান কর্তৃক ইস্যুকৃত ছবিযুক্ত হালনাগাদ বৈধ পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে এবং প্রয়োজনে প্রদর্শন করতে হবে, সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত বেসরকারি বাসে চলাচলের ক্ষেত্রে শিক্ষার্থীরা এ হাফ ভাড়া (কন্সেসনকৃত ভাড়া) দেওয়ার সুযোগ পাবেন, শিক্ষা প্রতিষ্ঠান ছুটির দিনে এই হাফ ভাড়া প্রযোজ্য হবে না এবং দূরপাল্লার বাসে এই হাফ ভাড়া কার্যকর হবে না।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, হাফ ভাড়া ঢাকা মহানগরে ২০২১ সালের ১ ডিসেম্বর থেকে এবং অন্যান্য মহানগর মেট্রো এলাকায় ২০২১ সালের ১১ ডিসেম্বর থেকে কার্যকর হয়েছে বলে গণ্য হবে।

সম্প্রতি ডিজেলের দাম বাড়ানোর পর বাস ভাড়া ২৭ শতাংশ বাড়িয়ে দেন বাস মালিকরা। এরপর থেকেই বাসে অর্ধেক ভাড়া দেওয়ার দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। ২৪ নভেম্বর ঢাকায় সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটরডেম কলেজের এক শিক্ষার্থী নিহত হওয়ার পর সেই আন্দোলন আরও গতি পায়। শিক্ষার্থীদের লাগাতার আন্দোলনের মুখে প্রথমে বিআরটিসির বাসে এবং পরে ৩০ নভেম্বর পরিবহন মালিকেরা ঢাকার বাসভাড়া অর্ধেক করার ঘোষণা দেন।

শেয়ার করুন