নারী ওয়ানডে বিশ্বকাপের দ্বিতীয় দিন মাঠে নামবে বাংলাদেশ, দেখুন পূর্ণাঙ্গ সূচি

ক্রীড়া প্রতিবেদক

নারীদের ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশ দল
ফাইল ছবি

আগামী বছরের ৪ মার্চ থেকে শুরু হবে নারী ওয়ানডে বিশ্বকাপ। প্রথমবারের মতো নারীদের ওয়ানডে বিশ্বকাপে অংশ নেবে বাংলাদেশ দল। ডানেডিনে টুর্নামেন্টের দ্বিতীয় দিন অর্থাৎ ৫ মার্চ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলবে নিগার সুলতানা জ্যোতির দল।

বুধবার বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করেছে আইসিসি। তাউরাঙ্গার বে ওভালে উদ্বোধনী ম্যাচে লড়বে স্বাগতিক নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। আসরের দুই সেমিফাইনাল হবে ৩০ ও ৩১ মার্চ। পরে ক্রাইস্টচার্চের হাগলি ওভালে ৩ এপ্রিল হবে শিরোপা নির্ধারণী ফাইনাল ম্যাচ।

universel cardiac hospital

আট দলের অংশগ্রহণে হতে যাওয়া বিশ্বকাপে সবমিলিয়ে ম্যাচ হবে ৩১টি। প্রথম রাউন্ডে লিগ ফরম্যাটে সব দল একে অপরের বিপক্ষে খেলবে একটি করে ম্যাচ। প্রথম রাউন্ডে হওয়া ২৮ ম্যাচ শেষে পয়েন্ট টেবিলের শীর্ষ চার দল পাবে সেমিফাইনালের টিকিট। যেমনটা দেখা গিয়েছিল ২০১৯ সালে পুরুষদের ওয়ানডে বিশ্বকাপে।

অর্থাৎ বিশ্বকাপে অন্তত সাতটি ম্যাচ খেলার সুযোগ পাবে বাংলাদেশ। সেখানে সেরা চারে থাকতে পারলে মিলবে সেমির টিকিট। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ২৭ মার্চ ওয়েলিংটনে ইংল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশের নারী দল। বাংলাদেশের সাত ম্যাচ হবে ডানেডিন, হ্যামিল্টন, তাউরাঙ্গা ও ওয়েলিংটনে।

নারী ওয়ানডে বিশ্বকাপের সূচি

২০১৭ থেকে ২০২০ পর্যন্ত হওয়া আইসিসি নারী চ্যাম্পিয়নশিপ থেকে সরাসরি বিশ্বকাপ খেলার টিকিট পেয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারত। স্বাগতিক হিসেবে খেলছে নিউজিল্যান্ড। এছাড়া ওয়ানডে র‍্যাংকিংয়ের ভিত্তিতে সুযোগ পেয়েছে বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান।

বাংলাদেশের গ্রুপ পর্বের সূচি

৫ মার্চ – বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকা, ডানেডিন
৭ মার্চ – বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড, ডানেডিন
১৪ মার্চ – বাংলাদেশ বনাম পাকিস্তান, হ্যামিল্টন
১৮ মার্চ- বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ, তাউরাঙ্গা
২২ মার্চ – বাংলাদেশ বনাম ভারত, হ্যামিল্টন
২৫ মার্চ – বাংলাদেশ বনাম অস্ট্রেলিয়া, ওয়েলিংটন
২৭ মার্চ – বাংলাদেশ বনাম ইংল্যান্ড, ওয়েলিংটন

শেয়ার করুন