বিশ্বে করোনায় আরও ৭ হাজার মৃত্যু, শনাক্ত ৭ লাখ

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু
যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু। ছবি : ইন্টারনেট

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাবিশ্বে আরও ৭ হাজার ৩৬ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ৭ লাখ ২৯ হাজার ৪৮৮ জন। এছাড়া করোনা থেকে সেরে উঠেছেন আরও ৫ লাখ ৪৪ হাজার ৪০০ জন।

এ নিয়ে বর্তমানে বিশ্বে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৩ লাখ ৬০ হাজার ৭৬৭ জনে। আক্রান্ত রোগীর সংখ্যা পৌঁছেছে ২৭ কোটি ৩৯ লাখ ৭৭ হাজার ৪৬ জনে। এছাড়া সর্বমোট সুস্থ হয়েছেন ২৪ কোটি ৫৮ লাখ ৪৬ হাজার ৬ জন।

universel cardiac hospital

শনিবার (১৮ ডিসেম্বর) সকাল সাড়ে ৮টায় করোনা ভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা যায়।

গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি করোনা রোগী শনাক্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশটিতে ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন এক লাখ ৬৩ হাজার ৭০৭ জন এবং মারা গেছেন এক হাজার ৬৫৩ জন। এ পর্যন্ত দেশটিতে ৫ কোটি ১৬ লাখ ১০ হাজার ২৮১ জন আক্রান্ত এবং মারা গেছেন ৮ লাখ ২৬ হাজার ৭১৯ জন।

দৈনিক প্রাণহানির তালিকায় ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রের পরই রাশিয়ার অবস্থান। এ সময়ে দেশটিতে করোনায় মারা গেছেন এক হাজার ৮০ জন। সংক্রমিত হয়েছেন ২৭ হাজার ৭৪৩ জন। আর দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ১ লাখ ৫৯ হাজার ৩৮৯ জন। তাদের মধ্যে মারা গেছেন ২ লাখ ৯৫ হাজার ১০৪ জন।

যুক্তরাজ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৯৩ হাজার ৪৫ জন, যা দেশটিতে একদিনে শনাক্তের হিসাবে রেকর্ড। টানা তিনদিন ধরে একদিনে শনাক্তের হিসাবে পুরোনো রেকর্ড ছাড়িয়ে যাচ্ছে। এদিকে, ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ১১১ জন। মোট আক্রান্ত ১ কোটি ১১ লাখ ৯০ হাজার ৩৫৪ জন। তাদের মধ্যে মারা গেছেন ১ লাখ ৪৭ হাজার ৪৮ জন। এসময়ে ফ্রান্সে আক্রান্ত হয়েছেন ৫৮ হাজার ১২৮ জন এবং মারা গেছেন ১৬২ জন।

জার্মানিতে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৪৮ হাজার ৩৭৫ জন এবং মারা গেছেন ৪৫২ জন। দেশটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত ৬৭ লাখ ৫৭ হাজার ৫৯৩ জন এবং মারা গেছেন ১ লাখ ৮ হাজার ৬০৬ জন।

আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১২৬ জন এবং সংক্রমিত হয়েছেন ৪ হাজার ৭৯ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ২২ লাখ ৯ হাজার ২০ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ১৭ হাজার ৬৪৭ জনের।

আক্রান্তের তালিকায় দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা প্রতিবেশী দেশ ভারতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট আক্রান্ত ৩ কোটি ৪৭ লাখ ৩২ হাজার ৫৯২ জন এবং মারা গেছেন ৪ লাখ ৭৬ হাজার ৮৯৭ জন। দেশটিতে এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ৩ লাখ ৪১ লাখ ৬২ হাজার ৭৬৫ জন।

এদিকে, করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় পোল্যান্ডে ৫৬৬ জন, ইউক্রেনে ৩২৮ জন, ভিয়েতনামে ২৪৬ জন, তুরস্ক ১৯০ জন, হাঙ্গেরিতে ১৫৪ জন এবং ইতালিতে ১২০ জন মারা গেছেন।

শেয়ার করুন