ভারতের রাষ্ট্রপতির বাংলাদেশ সফর ও কিছু প্রত্যাশা

সৈয়দ শিশির

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ
ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ছবি : ইন্টারনেট

তিন দিনের রাষ্ট্রীয় সফর শেষে ১৭ ডিসেম্বর মধ্যাহ্নে ঢাকা ত্যাগ করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। উল্লেখ্য, ভারতের রাষ্ট্রপতি বিজয়ের সুবর্ণজয়ন্তী ও মুজিবশতবর্ষ উদযাপনে অংশ নিতে বাংলাদেশের রাষ্ট্রপতির আমন্ত্রণে ১৫ ডিসেম্বর ঢাকা সফরে এসেছিলেন।

সফরকালে তিনি ১৬ ডিসেম্বর সকালে জাতীয় প্যারেড গ্রাউন্ডে কুচকাওয়াজে অংশগ্রহণ করেন এবং জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় ‘মহাবিজয়ের মহানায়ক’ অনুষ্ঠানে অংশ নেন ও বক্তৃতা দেন। বক্তৃতায় তিনি বাংলাদেশের সঙ্গে বন্ধুত্বকে ভারত সবসময় সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে উল্লেখ করে বলেন, আমরা আমাদের বন্ধুত্বের পূর্ণ সম্ভাবনা বাস্তবায়নে যথাসাধ্য সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ। তিনি আরও বলেন, উৎপাদন ও পরিবহণ সংযোগের গভীরভাবে সমন্বিত সরবরাহ শৃঙ্খলের দৃষ্টিভঙ্গি বাস্তবায়ন করতে আমাদের ব্যবসাগুলোকে উৎসাহিত করা উচিত, যা আমাদের উপ-অঞ্চলকে বিশ্বের অন্যতম বৃহত্তম উৎপাদন কেন্দ্র এবং পণ্য ও পরিষেবাগুলোর জন্য বিশ্বের বৃহত্তম বাজার হতে সক্ষম করবে।

universel cardiac hospital

বর্তমান বিশ্বে উন্নয়নের ক্ষেত্রে আঞ্চলিক সহযোগিতার বিষয়টি বিশেষ গুরুত্ব পেয়ে আসছে। দক্ষিণ এশিয়ার আর্থ-সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক পটভূমিতে উন্নয়নের লক্ষ্যে প্রতিবেশী দেশগুলোর একসঙ্গে কাজ করার যথেষ্ট সুযোগ রয়েছে বলে মনে করি আমরা। এক্ষেত্রে দারিদ্র্য বিমোচন, পরিবেশ সুরক্ষা, সন্ত্রাস প্রতিরোধ, কৃষি, বিজ্ঞান, স্বাস্থ্য ও জনসেবাসহ বিভিন্ন খাতে আঞ্চলিক ও দ্বিপাক্ষিক সহযোগিতা প্রাধান্য পেতে পারে। কারণ, ভারত শুধু নিকটতম প্রতিবেশীই নয়; আমাদের স্বাধীনতা যুদ্ধে সর্বাত্মকভাবে সহায়তাকারী দেশও বটে। এ দৃষ্টিকোণ থেকে বাংলাদেশ-ভারতের সম্পর্কের বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ, এতে কোনো সন্দেহ নেই।

অন্যদিকে, মুক্তিযুদ্ধে ভারতের অবদানের কথা মাথায় রেখে বাংলাদেশ সবসময় ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার বিষয়টিতে গুরুত্ব দিয়ে থাকে। ইতোমধ্যে দুই দেশের মধ্যকার স্থলসীমান্ত ও সমুদ্রসীমা বিরোধের শান্তিপূর্ণ নিষ্পত্তি হয়েছে। ট্রানজিট ও ট্রানশিপমেন্ট প্রশ্নে ভারতের প্রত্যাশা পূরণে যথাযথ পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ। এ ধারাবাহিকতায় বাংলাদেশের বহুল প্রত্যাশিত তিস্তা নদীর পানিবণ্টন ইস্যুরও দ্রুত নিষ্পত্তি হবে বলে আমরা আশাবাদী।

বাংলাদেশ সফরকালে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বক্তৃতায় দুই দেশের অর্থনৈতিক সম্ভাবনা এবং সৌহার্দ্য, সম্প্রীতি ও ভ্রাতৃত্বের যে দুয়ার উন্মোচনের আশাবাদ ব্যক্ত হয়েছে, তা বাস্তবে রূপ লাভ করুক-এটাই প্রত্যাশা।

লেখক : কবি, জ্যেষ্ঠ সাংবাদিক

শেয়ার করুন