মালয়েশিয়ার শ্রমবাজার নিয়ে গুজবে কান দেবেন না: ইমরান আহমদ

নিজস্ব প্রতিবেদক

প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ

তিন বছরেরও বেশি সময় বন্ধ থাকার পর ফের খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার। আগামীকাল রোববার এ ব্যাপারে সমঝোতা স্মারক (এমওইউ) সই হবে। সম্ভাবনাময় এই বাজার সম্পর্কে কোনো গুজবে কান না দিতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

আজ শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে আন্তর্জাতিক অভিবাসী দিবসের অনুষ্ঠানে মন্ত্রী এই আহ্বান জানান।

universel cardiac hospital

মন্ত্রী ইমরান আহমদ বলেন, রাতে আমি মালয়েশিয়া যাচ্ছি। আশা করছি, কাল (রোববার) সকালে এমওইউ সই হবে। এটা একটা বিরাট বাজার। এই বাজারটি নিয়ে অনেক গুজব রয়েছে। এসবে কান দেবেন না। সরকার কাজ করছে, আমরা বাজারটি ওপেন করতে চাই। মার্কেট খুলবে।

২০১৮ সাল থেকে মালয়েশিয়ায় বাংলাদেশের শ্রমিক নেওয়া বন্ধ রয়েছে। দেশটিতে ১০ লাখের বেশি বাংলাদেশি শ্রমিক রয়েছে। করোনাভাইরাস মহামারির সময় মালয়েশিয়াপ্রবাসী যেসব বাংলাদেশি শ্রমিক দেশে এসেছিলেন পরে তাদের জন্যও দেশটিতে প্রবেশ বন্ধ হয়ে যায়।

দীর্ঘদিন বন্ধ থাকার পর গত ১০ ডিসেম্বর বাংলাদেশ থেকে কর্মী নিতে অনুমোদন দেয় মালয়েশিয়া সরকার। বাংলাদেশ থেকে সব পেশার শ্রমিক নেওয়ার অনুমোদন দেয় দেশটি। বিশেষ করে গৃহকর্মী, বাগান, কৃষি, উৎপাদন, পরিষেবা, খনি ও খনন এবং নির্মাণ খাতে বাংলাদেশি কর্মী নেবে দেশটি।

গতকাল শুক্রবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০২১ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, ‘আমরা জানি, মালয়েশিয়ার বাজার নিয়ে অতীতে অনেক কিছু হয়েছে। আমি দায়িত্ব নেওয়ার পর অতীতকে দূর করার চেষ্টা করছি। আমি সফল হবো কি না সেটা নির্ভর করবে সমঝোতা স্বাক্ষরের পর। তবে আমার আগের যে প্রতিশ্রুতি ছিল সেটা এখনো আছে। আমি কোনো সিন্ডিকেটের পক্ষপাতি না। আমরা যে প্রস্তাব পেয়েছি সেখানে সিন্ডিকেটের কোনো বিষয় নাই।’

কর্মী পাঠানোর প্রক্রিয়া সম্পর্কে প্রবাসী কল্যাণ সচিব মুনিরুছ সালেহীন বলেন, ‘আমরা মালয়েশিয়ায় ডাটাব্যাংক থেকে কর্মী পাঠাতে চাই। মালয়েশিয়া দিয়ে আমরা এ প্রক্রিয়া শুরু করব। ভবিষ্যতে শুধু মালয়েশিয়া নয়, সব দেশেই ডাটাব্যাংক থেকে কর্মী পাঠাতে পারব বলে আশা করছি।’

শেয়ার করুন