২৬ মার্চের মধ্যে পরিচয়পত্র পাচ্ছেন বীর মুক্তিযোদ্ধারা

নিজস্ব প্রতিবেদক

মুক্তিযুদ্ধে ব্যবহৃত অস্ত্র
ফাইল ছবি

আগামী ২৬ মার্চ স্বাধীনতা দিবসের মধ্যে দেশের সব বীর মুক্তিযোদ্ধাকে পরিচয়পত্র দেওয়া হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি জানান, বীর মুক্তিযোদ্ধাদের দেওয়া পরিচয়পত্রে বর্তমান বিশ্বের সবচেয়ে আধুনিক নিরাপত্তা সম্বলিত ব্যবস্থা থাকবে। ইতিমধ্যে দরপত্র প্রক্রিয়া সম্পন্ন হয়েছে বলে জানান তিনি।

আজ মঙ্গলবার রাজধানীর ধানমন্ডিতে মহান বিজয় দিবস-২০২১ উপলক্ষে বাংলাদেশ অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতি আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা জানান।

universel cardiac hospital

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, সরকার বীর মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়িয়ে ২০ হাজার টাকা করেছে। বীর মুক্তিযোদ্ধারা দেশের যেকোনো বিশেষায়িত সরকারি হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা পাবেন। বীর মুক্তিযোদ্ধারা যাতে সম্মানজনক জীবন যাপন করতে পারেন বর্তমান সরকার তার সব ব্যবস্থাই করছে।

তিনি বলেন, সব অসচ্ছল মুক্তিযোদ্ধাকে বসত ঘর দেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চার হাজার ২০০ কোটি টাকা এই খাতে বরাদ্দ দিয়েছেন।

মোজাম্মেল হক বলেন, জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে শহীদ ও মৃত বীর মুক্তিযোদ্ধাদের কবর একই ডিজাইনে তৈরি করছে সরকার। মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা তৈরি হয়েছে। এ ছাড়া দেশের প্রতিটি জেলা ও ৪০১টি উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স তৈরি হয়েছে।

বাংলাদেশ অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতির সভাপতি কাজী রিয়াজুল হক, সমিতির মহাসচিব আবু আলম মো. শহিদ খানসহ সমিতির বীর মুক্তিযোদ্ধা নেতারা সমাবেশে বক্তব্য দেন।

শেয়ার করুন