ওমিক্রনে আক্রান্তদের হাসপাতালে ভর্তির ঝুঁকি ৮০% কম : এনআইসিডি

আন্তর্জাতিক ডেস্ক

ওমিক্রন
ফাইল ছবি

করোনাভাইরাসের অন্য ধরনগুলোর তুলনায় ওমিক্রনে আক্রান্তদের হাসপাতালে ভর্তির ঝুঁকি ৮০ শতাংশ কম। দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল ইন্সটিটিউট ফর কম্যুনিকেবল ডিজিসেস (এনআইসিডি) এক সমীক্ষায় এ তথ্য জানিয়েছে।

গবেষক নিকোলে ওয়ালটার বলেছেন, যারা হাসপাতালে ভর্তি হচ্ছেন, তাদের ক্ষেত্রে গুরুতর রোগের ঝুঁকি অন্যান্য রূপের থেকে আলাদা নয়।

universel cardiac hospital

তিনি আরো বলেন, এ বছরের এপ্রিল থেকে নভেম্বরের মধ্যে করোনার ডেল্টা ধরনে আক্রান্তদের সঙ্গে তুলনা করলে, হাসপাতালে ভর্তির ক্ষেত্রে ওমিক্রনে আক্রান্তরা ৭০ শতাংশ কম ঝুঁকিতে আছেন। অবশ্য এক্ষেত্রে ওমিক্রন ধরনে কেবল নভেম্বর ও ডিসেম্বরে আক্রান্তদের গবেষণায় রেখে ফলাফল বের করা হয়েছে।

এদিকে লন্ডন ইমপেরিয়াল কলেজের একটি গবেষণাও বলছে, ওমিক্রনে আক্রান্তদের হাসপাতালে ভর্তির ঝুঁকি কম। লন্ডন ইমপেরিয়াল কলেজের গবেষকরা বলছেন, করোনাভাইরাসের ডেল্টা ধরনের তুলনায় ওমিক্রনে আক্রান্ত ব্যক্তিদের হাসপাতালে ভর্তির সম্ভাবনা ৪০ থেকে ৪৫ শতাংশ কম।

ওই গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, গবেষণা চলাকালীন করোনায় আক্রান্ত সকল রোগীর তথ্য বিশ্লেষণ করে সার্বিকভাবে আমরা প্রমাণ পেয়েছি যে, ডেল্টার তুলনায় ওমিক্রনে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির সম্ভাবনা কম।

রয়টার্স বলছে, লন্ডন ইমপেরিয়াল কলেজের এই গবেষণায় ডিসেম্বরের ১ তারিখ থেকে ১৪ তারিখ পর্যন্ত আরটি-পিসিআর পরীক্ষায় যুক্তরাজ্যজুড়ে করোনা আক্রান্তের তথ্য বিশ্লেষণ করা হয়েছে।

সূত্র: ব্লুমবার্গ

শেয়ার করুন