সবকিছুতে ‘না’ বলা থেকে সরবে বিএনপি: আশা তথ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

ড. হাছান মাহমুদ
ফাইল ছবি

নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাষ্ট্রপতির সংলাপে অংশ নিয়ে বিএনপি তাদের আপত্তি থাকলে তা জানিয়ে আসতে পারে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। সবকিছুতে ‘না’ বলা থেকে বিএনপি সরবে আসবে বলেও আশা করছেন ক্ষমতাসীন দলের এ যুগ্ম সাধারণ সম্পাদক।

বৃহস্পতিবার তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘জাতির পিতা শেখ মুজিব’ বইয়ের মোড়ক উন্মোচনকালে তথ্যমন্ত্রী এসব কথা বলেন। বইটি প্রকাশ করেছে গণযোগাযোগ অধিদপ্তর পরিচালিত গ্রামীণ জনগোষ্ঠীর উন্নয়নে প্রচার কার্যক্রম শক্তিশালীকরণ প্রকল্প।

universel cardiac hospital

রাষ্ট্রপতির সংলাপের মাধ্যমে নির্বাচন কমিশন গঠন করা নিয়ে বিএনপির মন্তব্যের বিষয়ে হাছান মাহমুদ বলেন, গতবারও রাষ্ট্রপতির সংলাপের মাধ্যমেই নির্বাচন কমিশন গঠিত হয়েছে। কমিশনের অনেক সিদ্ধান্তের সঙ্গে সময়–সময় দ্বিমত পোষণকারী এবং কেউ কেউ যাঁকে বিএনপিপন্থী বলেন, সেই মাহবুব তালুকদারও সংলাপের মাধ্যমেই নির্বাচন কমিশনার হিসেবে স্থান পেয়েছেন। সেটিই প্রমাণ করে যে এ পদ্ধতিতে নির্বাচন কমিশন গঠন ঠিক ছিল এবং সংলাপ কার্যকর।

তথ্যমন্ত্রী বলেন, এবারও নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে রাষ্ট্রপতি বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে যে সংলাপ করছেন, গণতান্ত্রিক রীতিনীতিকে সংহত করার জন্যই তা করা হচ্ছে। অনেক গণতান্ত্রিক দেশ আছে, সেখানে নির্বাচন কমিশন গঠনের আগে এ ধরনের সংলাপ হয় না।

তিনি বলেন, বিএনপির কোনো বিষয়ে আপত্তি থাকলে সেটিও তারা সংলাপে অংশ নিয়ে রাষ্ট্রপতিকে বলে আসতে পারবে। এটিই গণতান্ত্রিক রীতিনীতি। তারা যেটা রাজপথে বলছে, সেটিও তারা সংলাপে বলতে পারে।

এসময় মন্ত্রী গণমাধ্যমে সব সময় নেতিবাচক সংবাদ মানুষকে হতাশাগ্রস্ত করে বলে মন্তব্য করে বলেন, সংবাদমূল্য থাকলে নেতিবাচক সংবাদ অবশ্যই প্রকাশ হবে। কিন্তু ভারত-পাকিস্তানকে টপকে এগিয়ে যাওয়া বাংলাদেশের উন্নয়নের ইতিবাচক খবরও ছাপাতে হবে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ বলেন, বাংলাদেশ যে এগিয়ে যাচ্ছে, তা মানুষের কাছে তুলে ধরা গণমাধ্যমের নৈতিক দায়িত্ব। আজকে বাংলাদেশ যে পাকিস্তান ও ভারতকে পেছনে ফেলে এগিয়ে যাচ্ছে, সে অগ্রগতির কথাও মানুষকে জানানো অত্যন্ত প্রয়োজন।

শেয়ার করুন