প্রস্তুতি ম্যাচে ব্যর্থ সাদমান-মুমিনুল, মাহমুদুল-মুশফিকের ব্যাটে রান

ক্রীড়া প্রতিবেদক

মুশফিকুর রহিম
মুশফিকুর রহিম। ছবি : ইন্টারনেট

দুই দিনের প্রস্তুতি ম্যাচের প্রথম দিনে ছিল বৃষ্টির বাধা। সব মিলিয়ে খেলা হয় ২৮ ওভারের মতো, যেখানে দাপট দেখান বাংলাদেশ দলের পেসাররা। ম্যাচের দ্বিতীয় ও শেষ দিনে আজ (বুধবার) ব্যাটিং অনুশীলন ঝালিয়ে নিয়েছেন সফরকারী ব্যাটসম্যানরা। তবে দূর দেশে গিয়েও ব্যাট হাতে ব্যর্থ অধিনায়ক মুমিনুল হক এবং ওপেনার সাদমান ইসলাম। রানের দেখা পেয়েছেন তরুণ ব্যাটসম্যান মাহমুদুল হাসান জয় আর অভিজ্ঞ মুশফিকুর রহিম।

ম্যাচের প্রথম দিন মঙ্গলবার ৫ উইকেট হারিয়ে ৭১ রানে থামে নিউজিল্যান্ড একাদশের ইনিংস। আজ দ্বিতীয় দিনে ৭ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১৪৬ রান তুলে ইনিংস ঘোষণা করে স্বাগতিক একাদশ। দলের পক্ষে জ্যাকব ভুলা করেন সর্বোচ্চ ৫৭ রান। বাংলাদেশের পক্ষে আগের দিনে আবু জায়েদ রাহি ৩ ও তাসকিন আহমেদের দুই উইকেটের সঙ্গে আজ দ্বিতীয় দিনের দুটি উইকেটই শিকার করেন মেহেদী হাসান মিরাজ।

universel cardiac hospital

পরে ব্যাট করতে নামা বাংলাদেশের ইনিংসের শুরুটা ভালো হয়নি। স্কোরবোর্ডে কোনো রান তোলার আগেই টাইগাররা হারায় সাদমান ইসলামকে। পাকিস্তান সিরিজে ব্যর্থ সাদমান নিজেদের সবশেষ ৪ ইনিংসে করেন সাকুল্য ২০ রান। আজ ফেরে শূন্য হাতে। এরপর নাজমুল হোসেন শান্তকে নিয়ে দেখেশুনে খেলতে থাকেন জয়। দ্বিতীয় উইকেটে দুজনের ৫০ রানের পার্টনারশিপ ভাঙে ৫৩ বলে ২৭ রান করে শান্ত বিদায় নিলে।

দলীয় ৮২ রানে মুমিনুল হককেও হারায় সফরকারী দল। বিদায়ের আগে ২৭ বলে ৯ রান করেন বাংলাদেশ অধিনায়ক। সবশেষ পাকিস্তান সিরিজেও রানের দেখা পাননি মুমিনুল। ৪ ইনিংসে ব্যাট করে ১৪ রান করেন তিনি। পরে জয় পূর্ণ করেন অর্ধশতক। ১৩১ বলে ১১টি চারের সহায়তায় ৬৬ রান করে সাজঘরে ফেরেন তিনি। তার বিদায়ের পর লড়াই চালিয়ে যান মুশফিক ও লিটন দাস।

পঞ্চম উইকেটে মুশফিক-লিটন গড়েন ৭৪ রানের জুটি। ৯১ বলে জয়ের সমান ৬৬ রান করে থামতে হয় মুশফিককে। তার খানিক পর অর্ধশতকের আশা জাগানো লিটনও আউট হয়ে যান, ৬৮ বলে ৪১ রান করে। শেষদিকে ইয়াসির আলি রাব্বি ২১, তাসকিন ১০ ও মিরাজ অপরাজিত ২০ রান করেন।

এরপর ইয়াসির আলী চৌধুরী রাব্বি ২১, তাসকিন আহমেদ ১০ ও মেহেদী হাসান মিরাজ অপরাজিত ২০ রান করেন। ৭৬.৪ ওভার ব্যাট করে ৮ উইকেট হারিয়ে ২৬৯ রান জড়ো করে বাংলাদেশ, ম্যাচ অফিসিয়ালরা ড্র ঘোষণা করেন। এতে দিন শেষে ৮ উইকেট হারিয়ে ২৬৯ রান করে বাংলাদেশ। এতে ড্র হয় দুই দিনের একমাত্র প্রস্তুতি ম্যাচ।

দুই ম্যাচের টেস্ট চ্যাম্পিয়নশিপে অংশ নিতে নিউজিল্যান্ড গেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। আগামী ১ জানুয়ারি সিরিজের প্রথম টেস্ট খেলবে দুদল। দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে ৯ জানুয়ারি ক্রাইস্টচার্চের হাগলি ওভালে। তার আগে মঙ্গানুইয়ের বে ওভাল-২ এ দুদিনের একটি প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ড একাদশে মুখোমুখি হয় সফরকারীরা।

শেয়ার করুন