বই পড়া ছাড়া কিছুই সম্ভব না: মোকতাদির চৌধুরী এমপি

নিজস্ব প্রতিবেদক

ব্রাহ্মণবাড়িয়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে চার দিনব্যাপী বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলার উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে শহরের ধীরেন্দ্রনাথ দত্ত ভাষাচত্বরে আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পকির্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও ব্রাহ্মণবাড়িয়া-৩ (সদর) আসনের সংসদ সদস্য যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী।

universel cardiac hospital

এ সময় প্রধান অতিথির বক্তব্যে উবায়দুল মোকতাদির চৌধুরী বলেন, বই পড়লে মানুষ সহজেই দেশকে, সমাজকে, বিশ্বকে জানতে পারে। বই পড়া ছাড়া কিছুই সম্ভব না। বই মানুষের জীবনে সবচেয়ে বড় সঙ্গী। যাদের বয়স বেশি তারা একটা সময়ের পর নিঃসঙ্গ হয়ে পড়ে। তাদের জন্য বই সঙ্গী হতে পারে। সব ধর্মের মানুষের প্রাথমিক কাজই হচ্ছে গ্রন্থপড়া। পড়াশোনাকে স্বয়ং সৃষ্টিকর্তা গুরুত্ব দিয়েছেন। আমাদের ইসলাম ধর্মের প্রবক্তা হযরত মোহাম্মদ (সাঃ)-এর কাছে যে ঐশী বাণী এসেছিল সেই ঐশী বাণীর প্রথম শব্দটি ছিল পড়ো। পুস্তক ছাড়া কী পড়া যায়? পুস্তক ছাড়া পড়া যায় না। কোরআন অর্থ হলো পঠন, সুতরাং পড়া ছাড়া পৃথিবীটা এগুতে পারে না। কারণ সাইন্স এন্ড টেকনোলজি যা কিছু পৃথিবীর অগ্রযাত্রায় কাজে লাগে সবকিছুর সন্ধান পাওয়া যাবে পড়ার মাধ্যমে।

সকলকে বেশি বেশি বইপড়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, যারা এখন ছাত্র আছে, আর যারা ছাত্রলীগ করে তাদের সবাইকে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পড়া খুবই দরকার।

ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন- জেলা অতিরিক্ত পুলিশ সুপার মোল্লা মো. শাহীন, প্রেসক্লাবের সভাপতি রিয়াজ উদ্দিন জামি, বিশিষ্ট কবি জয়দুল হোসেন ও নাট্যবক্তিত্ব মঞ্জুরুল আলমসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

আগামী ২ জানুয়ারি এই মেলার সমাপনী অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন