সালতামামি : ২০২১ সালে অগ্রগতি ও অস্বস্তির বাংলাদেশ

মত ও পথ ডেস্ক

নারী-পুরুষ
ফাইল ছবি

আজই ২০২১ সালের শেষ সূর্যাস্ত। আগামীকাল ভোরে নতুন বছর ২০২২ সালের সূর্যোদয় হবে। নানা প্রাপ্তি-অপ্রাপ্তি, সাফল্য-ব্যর্থতা, অনেক মৃত্যু-জন্ম এবং প্রতিশ্রুতি ও সম্ভাবনার সাক্ষী হয়ে বিদায় নিচ্ছে ২০২১। বিদায়ি বছর নানা চ্যালেঞ্জ মোকাবেলার পাশাপাশি সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশ গড়ে তোলার শপথেরও বছর। বিদায়ি বছরে বাংলাদেশ বাঙালির বিজয়ের সুবর্ণজয়ন্তীর সঙ্গে জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন করেছে।

উন্নয়নশীল দেশের মর্যাদা : এ বছরের ২৬ ফেব্রুয়ারি জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি বা ইউএন-সিডিপির বৈঠক থেকে আসে স্বল্পোন্নত দেশ থেকে বের হওয়ার কাঙ্ক্ষিত ঘোষণা। গত ২৪ নভেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে বাংলাদেশকে উন্নয়নশীল দেশের কাতারে রাখার প্রস্তাব চূড়ান্ত অনুমোদন পায়। ২০২৬ সাল পর্যন্ত উন্নয়নশীল দেশ হিসেবে পর্যবেক্ষণে থাকবে বাংলাদেশ।

universel cardiac hospital

কূটনীতির জন্য চ্যালেঞ্জ : ২০২১ সাল ছিল বাংলাদেশে কূটনীতির জন্য নতুন চ্যালেঞ্জের। কভিড মোকাবেলায় টিকার সরবরাহ নিশ্চিত করতে পররাষ্ট্র মন্ত্রণালয় ও বিদেশে মিশনগুলো কাজ করেছে। দেশের অভ্যন্তরীণ বিভিন্ন ইস্যুতে বৈশ্বিক সমালোচনার ব্যাখ্যা দিতে হয়েছে বাংলাদেশের কূটনীতিকদের। বছরের শেষ দিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আয়োজিত বৈশ্বিক গণতন্ত্র সম্মেলনে বাংলাদেশের আমন্ত্রণ না পাওয়ার ঘটনা দেশে-বিদেশে আলোচিত হয়েছে। র‌্যাব এবং এর সাবেক-বর্তমান সাত জ্যেষ্ঠ কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ছিল বাংলাদেশের জন্য বড় ধাক্কা।

করোনায় সর্বোচ্চ মৃত্যু : করোনায় দেশে মৃত্যু গতকাল পর্যন্ত ২৮ হাজার ৭০ জনে দাঁড়িয়েছে। গত বছর করোনার প্রাদুর্ভাবের পর বিদায়ি বছরে সবচেয়ে বেশি ২০ হাজার ৩৯০ জন মানুষের মৃত্যু হয়েছে। এ বছরের গত ১১ জুলাই এক দিনে সর্বোচ্চ ২৩০ জনের মৃত্যু হয়।

নিষ্প্রাণ রাজনীতি ও নির্বাচন : করোনা মহামারির কারণে বছরজুড়েই রাজনীতি ছিল নিষ্প্রাণ। জাতীয় রাজনীতিতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে চিকিত্সার বিষয়টি বেশ আলোচিত ছিল। খালেদা জিয়াকে বিদেশে পাঠাতে বিএনপি জোরালো দাবি জানিয়ে আসছে।

কয়েক ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচনে বড় সংখ্যায় নৌকার প্রার্থীদের পরাজয় এ বছরের আলোচিত ঘটনা। এ নির্বাচনে ব্যাপক সহিংসতা ও একক প্রার্থী হিসেবে জয়ী হওয়ার ঘটনা অতীতের সব রেকর্ডকে ছাড়িয়ে যায়।

বছরের শেষ প্রান্তে এসে শুরু হয় আইন প্রণয়ন না করে আবারও রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন পুনর্গঠন প্রক্রিয়া। এ প্রক্রিয়ায় বিএনপিসহ কয়েকটি দল রাষ্ট্রপতির সংলাপে অংশ নিতে অসম্মতি জানায়।

নিত্যপণ্যের বাজার লাগামহীন : আন্তর্জাতিক বাজারে দাম বাড়া, সরকারের জ্বালানি তেলের মূল্য বাড়ানো, কিছু ব্যবসায়ীর মজুদদারি, খুচরা ব্যবসায়ীদের অতিমুনাফা ইত্যাদি নানা কারণে বছরজুড়ে চাল, ডাল, তেল, চিনি, ব্রয়লার মুরগি, মসলাসহ বেশির ভাগ নিত্যপণ্যের দাম বেড়েছে। চলতি বছর ভোজ্য তেল, চিনিসহ কিছু পণ্যের দাম বেড়েছে ইতিহাসের সর্বোচ্চ।

মাথাপিছু আয় : ২০২১ সালে দুই দফায় বেড়েছে মানুষের মাথাপিছু আয়। চলতি বছরের মাঝামাঝি মাথাপিছু আয় দুই হাজার ২২৭ ডলার এবং বছর শেষে এসে দাঁড়ায় দুই হাজার ৫৫৪ ডলারে।

সড়কে মৃত্যু : এ বছরও সড়ক দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা ছিল উদ্বেগজনক। রোড সেফটি ফাউন্ডেশন জানায়, ২৫ ডিসেম্বর পর্যন্ত চার হাজার ৫৮৩টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে ছয় হাজার ৪৭৬ জন মারা গেছে। এই বাস্তবতায় অর্ধেক ভাড়া, নিরাপদ সড়কসহ নানা দাবিতে শিক্ষার্থীরা রাজপথে আন্দোলনে নামে।

বিতর্কিত মন্তব্যের জের : বছরের শেষ দিকে এসে ক্ষমতাসীন দলে আলোচিত ঘটনা ছিল দুই তারকা রাজনীতিবিদের দল থেকে ছিটকে পড়া। তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদ হাসান বিতর্কিত কর্মকাণ্ডে জড়িয়ে মন্ত্রিসভা ও আওয়ামী লীগ থেকে বাদ পড়েছেন। গাজীপুর সিটি করপোরেশনের মেয়র ও গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বিতর্কিত মন্তব্য করে নিজের অবস্থান খুইয়েছেন। প্রথমে তাঁকে দল থেকে বহিষ্কার করা হয়, পরে তিনি মেয়র পদ থেকেও অব্যাহতি পান।

বড় অগ্নিকাণ্ড : বিদায়ি বছরে বড় ধরনের চারটি অগ্নিকাণ্ডে ১১৪ জনের মৃত্যু হয়েছে। সর্বশেষ ২৩ ডিসেম্বর রাত ৩টার দিকে বরগুনাগামী এমভি অভিযান-১০ লঞ্চে আগুনে ৪৫ জনের মৃত্যু হয়। গত ২৭ জুন ঢাকার মগবাজার ওয়্যারলেস গেটের একটি ভবনে বিস্ফোরণে ১২ জনের মৃত্যু হয়। গত ৮ জুলাই নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুডস লিমিটেড কারখানায় অগ্নিকাণ্ডে ৫২ জন নিহত হন।

শেয়ার করুন