‘এক সপ্তাহে সংক্রমণ বেড়েছে ৬০ শতাংশ’

নিজস্ব প্রতিবেদক

স্বাস্থ্য অধিদফতর
ফাইল ছবি

দেশে করোনার সংক্রমণ পুনরায় ঊর্ধ্বমুখী। গত এক সপ্তাহে আগের সপ্তাহের তুলনায় করোনা রোগী শনাক্তের হার প্রায় ৬০ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

রোববার (২ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতর আয়োজিত নিয়মিত অনলাইন বুলেটিনে অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. রোবেদ আমিন এ তথ্য জানান।

universel cardiac hospital

বুলেটিনে তিনি বলেন, সারা বিশ্বে কোভিড পরিস্থিতি বেশ নাজুক অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে। করোনা পরিস্থিতির শুরুতে ২০১৯ সালের ডিসেম্বর থেকে এমন পরিস্থিতি দেখা যায়নি যে একদিনে প্রায় ১৯ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এরকমটা দেখা যায়নি—যেটা দুই থেকে তিন দিন আগে দেখা গেছে বিশ্বজুড়ে।

করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের কারণেই সংক্রমণের মাত্রা এ অবস্থায় গেছে বলে ধারণা করা হচ্ছে।

স্থিতিশীল থাকার পর সংক্রমণ ঊর্ধ্বমুখী রয়েছে মন্তব্য করে অধ্যাপক রোবেদ আমিন জানান, গত ২০ ডিসেম্বর থেকে দেশে করোনায় সংক্রমণের হার বাড়তে শুরু করেছে।

“গত এক মাসের মধ্যে ২০ ডিসেম্বর পর্যন্ত সংক্রমণের মাত্রা ছিল দুই শতাংশের নিচে, অনেক ক্ষেত্রে এক শতাংশের কাছাকাছিও ছিল। গত ২৬ ডিসেম্বর শনাক্তের হার ছিল দুই শতাংশের নিচে, তারপর থেকে এখন পর্যন্ত তা দুইয়ের নিচে আর নামেনি। গত ৩১ ডিসেম্বর শনাক্তের হার চলে আসে দুই দশমিক ৭৪ শতাংশে।

দেশে গত সাত দিনে করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছেন দুই হাজার ৯২৪ জন জানিয়ে তিনি বলেন, আগের সাত দিনের তুলনায় সংক্রমণের মাত্রা প্রায় ৬০ শতাংশ বেড়েছে। বেড়েছে মৃত্যু। গত সাত দিনে মৃত্যু হয়েছে ২০ জনের, যেটা আগের সপ্তাহের চেয়ে বেশি।

তিনি বলেন, গত নভেম্বর মাসে রোগীর সংখ্যা ছিল ছয় হাজার ৭৪৫ জন, সেখানে ডিসেম্বরে শনাক্ত হয়েছে ৯ হাজার ২৫৫ জন।

দেশে মৃত্যুবরণকারীদের মধ্যে ৫০ বছরের বেশি বয়সী সংখ্যা বেশি, প্রায় ৭০ ভাগের কাছাকাছি। তবে এর কম বয়সেও অনেকের মৃত্যু হয়েছে বলেও জানান তিনি।

শেয়ার করুন