বিদায়ী বছরে প্রায় সব ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে

নিজস্ব প্রতিবেদক

ব্যাংক
ফাইল ছবি

সদ্য বিদায় নেওয়া বছরে দেশের বেসরকারি খাতের প্রায় সব ব্যাংকের পরিচালন মুনাফায় প্রবৃদ্ধি হয়েছে। দু-একটি বাদে মুনাফার ধারায় আছে সরকারি ব্যাংকগুলোও। সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের সূত্রে এ কথা জানা গেছে।

শনিবার (১ জানুয়ারী) প্রাপ্ত তথ্য থেকে জানা যায়, পরিচালন মুনাফায় বেশি প্রবৃদ্ধি হয়েছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের। এ বছর ব্যাংকটির পরিচালন মুনাফা হয়েছে ২ হাজার ৪৩০ কোটি টাকা, যা ২০২০ সালে ছিল ২ হাজার ৩৫০ কোটি টাকা। তার আগের বছর ২০১৯ সালে ব্যাংকটি ২ হাজার ৮৮০ কোটি টাকা পরিচালন মুনাফা করেছিল।

universel cardiac hospital

দ্বিতীয় অবস্থানে আছে পূবালী ব্যাংক। এই ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ১ হাজার ১৪০ কোটি টাকা। ২০২০ সালে ব্যাংকটি পরিচালন মুনাফা করেছিল ৯৩৫ কোটি টাকা। আর ২০১৯ সালে ১ হাজার ৫০ কোটি টাকা পরিচালন মুনাফা করে।

ইস্টার্ন ব্যাংক পরিচালন মুনাফা করেছে ১ হাজার ৫০ কোটি টাকা। ২০২০ সালে মুনাফার পরিমাণ ছিল ৮৭০ কোটি টাকা। আগের বছর এর পরিমাণ ছিল ৯০০ কোটি টাকা।

এক্সিম ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৭৮০ কোটি টাকা। গত বছর ছিল ৭৪১ কোটি টাকা। তার আগের বছর ৭৮০ কোটি টাকা মুনাফা করে।

আল-আরাফাহ ইসলামী ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৭৫০ কোটি টাকা, যা গত বছর ছিল ৬৮০ কোটি। তার আগের বছর ২০১৯ সালে এর পরিমাণ ছিল ৮০১ কোটি টাকা।

গত বছর শাহজালাল ইসলামী ব্যাংক পরিচালন মুনাফা করেছে ৭১৭ কোটি টাকা, যা ২০২০ সালে ছিল ৪৮১ কোটি টাকা। তার আগের বছর ৬১৫ কোটি টাকা মুনাফা করেছিল ব্যাংকটি।

এনআরবি কমার্শিয়াল ব্যাংক ৪৫০ কোটি টাকা পরিচালন মুনাফা করেছে, যা ২০২০ সালে ছিল ৩২৩ কোটি। আর ২০১৯ সালে ছিল ২৬৫ কোটি টাকা।

সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেড পরিচালন মুনাফা করেছে ২১০ কোটি টাকা। ২০২০ সালে এর পরিমাণ ছিল ১৫২ কোটি টাকা। আর ২০১৯ সালে ব্যাংকটি ২২৮ কোটি টাকা মুনাফা করেছিল।

মার্কেন্টাইল ব্যাংক পরিচালন মুনাফা করেছে ৭২২ কোটি, যা ২০২০ সালে ছিল ৪১১ কোটি টাকা।

মেঘনা ব্যাংকের পরিচালন মুনাফার পরিমাণ ১০৫ কোটি, যা গত বছর ছিল ৭৩ কোটি টাকা। ২০১৯ সালে ৮২ কোটি টাকা মুনাফা করেছিল।

মিডল্যান্ড ব্যাংক মুনাফা করেছে ১৬২ কোটি টাকা, যা গত বছর ছিল ১২৫ কোটি টাকা। ইউনিয়ন ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৩৭৫ কোটি, যা ২০২০ সালে ছিল ৩১৭ কোটি টাকা। এনসিসি ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৭১৭ কোটি, যা ২০২০ সালে ছিল ৫৭৩ কোটি টাকা। যমুনা ব্যাংক মুনাফা করেছে ৭৫০ কোটি টাকা। ২০২০ সালে পরিচালন মুনাফা করেছিল ৬৩৭ কোটি টাকা।

তবে মুনাফা কমার তালিকায় রয়েছে ন্যাশনাল ব্যাংক লিমিটেড। ২০২১ সালে ২৪৮ কোটি টাকা মুনাফা করা ব্যাংকটি ২০২০ সালে মুনাফা করেছিল ৯২০ কোটি টাকা।

সরকারি এবং বেসরকারি খাতের বেশকিছু ব্যাংক এখনো সদ্য শেষ হওয়া বছরের হিসাব সম্পন্ন করতে পারেনি। এ কারণে ব্যাংকগুলোর মুনাফার সঠিক তথ্য জানা যায়নি।

দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর পরিচালন মুনাফা তুলনামূলক কম হয়েছে। সবচেয়ে বড় আর্থিক প্রতিষ্ঠান সোনালী ব্যাংকের মুনাফা হয়েছে দুই হাজার ২০৭ কোটি টাকা। ২০২০ সালে এর পরিমাণ ছিল দুই হাজার ১৫৪ কোটি টাকা। রূপালী ব্যাংকের মুনাফা হয়েছে ১৫০ কোটি, যা গত বছর ছিল ১৫৯ কোটি টাকা।

করোনাভাইরাস মহামারির কারণে গত বছর ব্যাংকের মুনাফা কমে গিয়েছিল। এবার কেন্দ্রীয় ব্যাংকের বিশেষ ছাড়ের কারণে পরিচালন মুনাফায় প্রবৃদ্ধি হয়েছে বলে জানান বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা।

এই পরিচালন মুনাফা ব্যাংকের প্রকৃত মুনাফা নয়। এ থেকে ঋণের বিপরীতে নির্ধারিত হারে নিরাপত্তা সঞ্চিতি (প্রভিশন সংরক্ষণ) এবং সাড়ে ৩৭ শতাংশ করপোরেট কর পরিশোধের পর নিট মুনাফা হিসাব করা হয়।

শেয়ার করুন