নাসিকের ভোটে গুজবের ডানা খসে পড়েছে!

হাসান শান্তনু

জার্মানির নাৎসি নেতা এডলফ হিটলারের তথ্য উপদেষ্টা গোয়েবলস বিশ্বাস করতেন, একটা মিথ্যা দশবার প্রচার, বা প্রকাশ করলে তা ‘সত্যে’ পরিণত হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরুর দিকে এ ‘তত্ত্বের’ ওপর ভিত্তি করে অনেক গুজব ছড়ান তিনি। সেই থেকে সত্য লুকাতে বা দৃষ্টি অন্যদিকে সরাতে আজগুবি কিছু ছড়ালে তা দুনিয়াব্যাপী ‘গোয়েবলস স্টোরি’ নামে পরিচিতি পেয়ে আসছে। গতকাল ১৬ জানুয়ারি অনুষ্ঠিত নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) নির্বাচনের ভোট সামনে রেখে নানা ‘গোয়েবলস স্টোরি’ দেশ-বিদেশ থেকে ছড়ান বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা। ফেসবুক, ব্যক্তিগত ইউটিউব চ্যানেলসহ সামাজিক যোগাযোগের অন্যান্য মাধ্যম থেকে তারা এসব গুজব ছড়ান বলে মত ও পথের অনুসন্ধানে বেরিয়ে এসেছে।

নাসিকের নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত মেয়র পদপ্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভী, নারায়ণগঞ্জ-৪ সংসদীয় আসন থেকে নির্বাচিত আওয়ামী লীগের সংসদ সদস্য শামীম ওসমান, নির্বাচন কমিশন (ইসি), ‘ইলেকট্রনিক ভোটিং মেশিনে’ (ইভিএম) ভোট নেওয়া ও নির্বাচনী পরিবেশ- কোনো কিছুই বাদ পড়েনি গুজবের কবল থেকে। দেশের প্রায় আড়াই কোটি মানুষের আবেগ-অনুভূতি, মতামত, বন্ধুত্ব- অনলাইনকেন্দ্রিক সামাজিক যোগাযোগমাধ্যম কেন্দ্র করে গড়ে উঠছে। ফলে এসব মাধ্যমে ছড়ানো গুজব সহজেই ডালপালা ছড়ায়, ‘ভাইরাল’ হয়। তবে নাসিকের ভোটের দিন ও ভোট শেষে সব গুজবের ডানা খসে পড়ে। কোনো গুজবের সত্যতা পাওয়া যায়নি।

universel cardiac hospital

‘নারায়ণগঞ্জ ইভিএম মেশিনে নৌকা ছাড়া আর কোনো মার্কাই নেই’ শিরোনামে কথিত একটি ‘ভিডিও’ ভোটের দিন সকালে ফেসবুকে ছড়িয়ে পড়ে। মত ও পথের অনুসন্ধানে জানা যায়, আলোচিত এ ‘ভিডিও’ ১৬ জানুয়ারি অনুষ্ঠিত নাসিকের নির্বাচনের কোনো ভোটকেন্দ্রের নয়। ইভিএম যন্ত্রে নির্বাচনে অংশ নেওয়া সব প্রার্থীর প্রতীক ছিল। প্রাপ্ত ভোট ও ভোট নেওয়ার পদ্ধতি ইভিএমের বিষয়ে নির্বাচনে অংশ নেওয়া রাজনৈতিকগুলো বড় ধরনের কোনো অভিযোগও করেনি। নির্বাচনের ফল দলগুলো মেনে নেয়।

২০২১ সালের ১৬ জানুয়ারি অনুষ্ঠিত মেহেরপুরের গাংনী পৌরসভার ভোটকে কেন্দ্র করে ওই ‘ভিডিও’ প্রথমে ছড়ায়। একই সময়ে বিভিন্ন ইউটিউব চ্যানেলে ‘ভিডিওটি’ প্রচারিত হয়। ‘বিএনপি অনলাইন উইং’ নামের একটি ফেসবুক আইডি থেকে গত বছর তা প্রথমে ছড়ায়। একই আইডি থেকে সেটা এবারো ছড়ানো হয়। এরপর জামায়াত, বিএনপির নেতাকর্মী ও দল দুটির সমর্থকদের ফেসবুক আইডি থেকে তা শেয়ার হতে থাকে।

পুরোনো এ ‘ভিডিও’ নাসিকের ভোটকেন্দ্র থেকে ধারণ করা বলে গুজববাজরা দাবি করেন। যা ছিল ইভিএমের বিরুদ্ধে অপপ্রচারের অংশ। তবে দেশীয় গণমাধ্যমগুলো এ ধরনের কোনো সংবাদ প্রচার, প্রকাশ করেনি। এ ছাড়া ইভিএমে নাসিকে প্রথমবারের মতো ভোট দিয়ে ভোটদাতারের মধ্যে সন্তুষ্টি ছিল। তারা আনন্দ-উচ্ছ্বাসও প্রকাশ করেন সংবাদমাধ্যমের কাছে। ফেসবুক, ইউটিউব ও টুইটারে এমন কিছু আইডি আছে, সেগুলো থেকে বিরামহীনভাবে রাজনীতি, সরকার ও রাষ্ট্রের অত্যন্ত স্পর্শকাতর প্রতিষ্ঠান সম্পর্কেও তথ্য বিকৃত করে গুজব ছড়ানো হচ্ছে।

নাসিকের এবারের ভোটের দিন ‌’গোপন আর রহিল না’ শিরোনামে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমানের হাতে নৌকা প্রতীকে সিল মারা ‘ব্যালট পেপারের’ একটি ছবি ফেসবুকে ছড়িয়ে পড়ে। মত ও পথের অনুসন্ধানে বলছে, ‘আলোচিত’ এ ছবি ২০২২ সালের ১৬ জানুয়ারির নয়। ছবিটি ২০১৬ সালের। ছবিটির জন্য ‘নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন হয়’ বলে তখন অভিযোগ করে নির্বাচন কমিশন (ইসি)।

শেয়ার করুন