নাসিক নির্বাচন ও জনপ্রত্যাশা

সম্পাদকীয়

নাসিক নির্বাচন
ফাইল ছবি

নানা উত্তেজনা শেষে অবাধ, সুষ্ঠু ও উৎসবমুখর পরিবেশেই অনুষ্ঠিত হলো নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচন। নির্বাচনে মেয়র পদে ফের নির্বাচিত হয়েছেন ডা. সেলিনা হায়াৎ আইভী। ফলাফলে দেখা যায়, মেয়র পদে ক্ষমতাসীন দল মনোনীত আইভী নৌকা প্রতীকে পেয়েছেন এক লাখ ৫৯ হাজার ৯৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী তৈমূর আলম খন্দকার হাতি প্রতীকে পেয়েছেন ৯২ হাজার ১৬৬ ভোট।

প্রথমদিকে ভোটারদের উপস্থিতি কম হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে ভোটারের উপস্থিতি। কিন্তু আমরা লক্ষ্য করেছি, ইভিএম পদ্ধতিতে ভোট হওয়ার কারণে ভোটকেন্দ্রগুলোতে ভোট গ্রহণে ধীরগতি ছিল। যে কারণে নির্দিষ্ট সময়ে অনেকেই ভোট দিতে পারেননি। তবে আশার কথা হলো এদিন দেশের আরও একাধিক স্থানে ইভিএমে সুষ্ঠু ও সুন্দরভাবে ভোট গ্রহণ করা হয়েছে। এককথায় বলা যায়, সবকিছু বিবেচনায় ভোটের সার্বিক পরিবেশ ভালো ছিল। জনগণ নির্বাচন কমিশনের কাছ থেকে এ ধরনের নির্বাচনই  প্রত্যাশা করে।  

universel cardiac hospital

নাসিক নির্বাচনের আরও একটি ভালো দিক হলো, এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বি প্রার্থী ও তাদের সমর্থকদের মধ্যে বাগযুদ্ধ হলেও শেষ পর্যন্ত বাস্তবে কোনো সহিংসতার ঘটনা ঘটেনি। নির্বাচনি সংস্কৃতিতে এটি এক ইতিবাচক লক্ষণ, সন্দেহ নেই। নাসিক নির্বাচন নির্বাচনি সংস্কৃতিতে একটি উদাহরণ সৃষ্টি করবে বলেই আমরা মনে করি।

শেয়ার করুন