করোনায় আরও ১০ জনের মৃত্যু, শনাক্তের হার ২৪ শতাংশ ছুঁইঁছুঁই

বাংলাদেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু
ফাইল ছবি

সারাদেশে করোনাভাইরাসের সংক্রমণ আরও বেড়েছে। গত একদিনে করোনা শনাক্ত হয়েছে ৮ হাজার ৪০৭ জনের শরীরে। এই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২৪ শতাংশ ছুঁইছুঁই। গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ১০ জন মৃত্যুবরণ করেছেন। এ নিয়ে দেশে করোনা আক্রান্ত হয়ে মোট মৃত্যু হয়েছে ২৮ হাজার ১৬৪ জনের। আর মোট শনাক্ত হয়েছে ১৬ লাখ ৩২ হাজার ৭৯৪ জনের দেহে।

আজ মঙ্গলবার সন্ধ্যায় স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

universel cardiac hospital

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় ৩৫ হাজার ৫৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২৩.৯৮ শতাংশ। এই সময়ে করোনা থেকে সুস্থ হয়েছেন ৪৭৫ জন। মোট সুস্থ রোগীর সংখ্যা ১৫ লাখ ৫৩ হাজার ৭৯৫।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মারা যাওয়া ১০ জনের মধ্যে আটজন পুরুষ এবং দুইজন নারী। এর মধ্যে ঢাকা বিভাগের সাতজন, চট্টগ্রাম বিভাগের একজন, খুলনা বিভাগের একজন এবং ময়মনসিংহ বিভাগের একজন।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় প্রথম মৃত্যুর খবর আসে। এরপর থেকে মাঝখানে দুই দিন কেটেছে মৃত্যুহীন। এছাড়া বাকি সব দিনই মৃত্যু দেখেছে বাংলাদেশ।

গত জুলাই-আগস্ট মাসে দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত চরম আকার ধারণ করলেও সেপ্টেম্বর থেকে তা কমতে শুরু করে। ডিসেম্বরের শুরু পর্যন্ত সেই ধারা অব্যাহত ছিল। কিন্তু গত কয়েক সপ্তাহ ধরে অব্যাহতভাবে বাড়ছে সংক্রমণ। সরকার ইতিমধ্যে ওমিক্রন ঠেকাতে ১১ দফা বিধিনিষেধ জারি করেছে। তবে সেগুলো যথাযথভাবে বাস্তবায়ন হচ্ছে না বলে অভিযোগ রয়েছে।

শেয়ার করুন