বালি হামলার মূলহোতার ১৫ বছরের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক

বালি হামলার মূলহোতা জুলকার নাইন
ছবি : ইন্টারনেট

ইন্দোনেশিয়ার বালি দ্বীপে ভয়াবহ বোমা হামলা চালিয়ে দুই শতাধিক মানুষকে হত্যার ঘটনার মূলহোতা জুলকার নাইন (৫৮) নামে এক জঙ্গিকে ১৫ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত।

বুধবার জাকার্তার আদালত বালিতে বোমা বিস্ফোরণ এবং অন্যান্য হামলার সঙ্গে সংশ্লিষ্টতার দায়ে জঙ্গিগোষ্ঠী আল কায়েদার অনুসারী ওই হামলাকারীকে এ কারাদণ্ড দেওয়া হয়।

universel cardiac hospital

জাকার্তার আদালত সন্ত্রাসবাদের দায়ে জুলকার নাইনকে দোষী সাব্যস্ত করেছেন। এক যুগের বেশি সময় আগে বালিতে প্রাণঘাতী বোমা হামলা চালানোর পর থেকে পলাতক ছিলেন তিনি।

ইন্দোনেশিয়ার সরকার তাকে ‘মোস্ট ওয়ান্ডেট’ ঘোষণা করেছিল। গত বছরের ডিসেম্বরের আগে পর্যন্ত পলাতক ছিলেন জুলকার নাইন।

পর্যটকদের কাছে ছুটি কাটানোর অন্যতম জনপ্রিয় বালি দ্বীপের দুটি পানশালায় চালানো ওই ভয়াবহ হামলায় ২১ দেশের অন্তত ২০২ নাগরিকের প্রাণহানি ঘটে।

বালি দ্বীপের একটি আইরিশ পানশালা ও পার্শ্ববর্তী আরেকটি ক্লাবে বোমা হামলায় নিহতদের মধ্যে অস্ট্রেলীয়, ইন্দোনেশীয় এবং ব্রিটিশ নাগরিক ছিলেন।

বোমা হামলায় জড়িত থাকার দায়ে ২০০৮ সালে ইন্দোনেশিয়ায় তিনজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। এ ছাড়া আরও কয়েকজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়। এর পাশাপাশি দেশটির নিরাপত্তাা বাহিনীর অভিযানে সন্দেহভাজন হামলাকারীদের কয়েকজন মারা গেছেন।

বালি হামলার সঙ্গে জড়িত দেশটির কট্টরপন্থি মুসলিম নেতা আবু বকর বায়াসি গত বছর কারাগার থেকে মুক্তি পান।

তাকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছিলেন দেশটির আদালত। জঙ্গিগোষ্ঠী আল-কায়েদার ইন্দোনেশিয়ার স্থানীয় অনুসারী গোষ্ঠী জিমাহ ইসলামিয়া বালি হামলার সঙ্গে জড়িত। এই গোষ্ঠীর সাবেক প্রধান ছিলেন আবু বকর।

১৫ বছরের কারাদণ্ড পাওয়া জুলকার নাইন দেশটিতে আরিস সুমারসোনো নামে পরিচিত।

শেয়ার করুন