করোনায় একদিনে ১৭ জনের মৃত্যু, শনাক্ত ৯ হাজার ৬১৪

নিজস্ব প্রতিবেদক

করোনা আক্রান্ত হয়ে মৃতের দাফন
ফাইল ছবি

সারাদেশে গত একদিনে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু ও শনাক্তের হার সবই বেড়েছে। এই সময়ে মৃত্যু হয়েছে ১৭ জনের, যা ১০১ দিন পর সর্বোচ্চ। এর আগে গত বছরের ১৩ অক্টোবর ১৭ জনের মৃত্যু হয়। এরপর এ সংখ্যা আর এত বাড়েনি এছাড়া নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৯ হাজার ৬১৪ জনের। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার দাঁড়িয়েছে ২৮.০২ শতাংশে।

আজ শনিবার সন্ধ্যায় স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা গেছে।

universel cardiac hospital

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, দেশে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৮ হাজার ২০৯ জনে। আর মোট শনাক্ত ১৬ লাখ ৭৪ হাজার ২৩০ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৪ হাজার ৩১৩টি। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২৮ দশমিক ০২ শতাংশ। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ১ কোটি ২০ লাখ ৮২ হাজার ২৬টি নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৩ দশমিক ৮৬ শতাংশ।

এদিকে গত এক দিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ৪৮২ জন। এ পর্যন্ত করোনামুক্ত হয়েছেন ১৫ লাখ ৫৬ হাজার ৭৯ জন।

মারা যাওয়া ১৭ জনের মধ্যে ১১ জন পুরুষ ও ৬ জন নারী। এর মধ্যে ঢাকা বিভাগের ১১ জন, চট্টগ্রাম বিভাগের ২ জন, খুলনা বিভাগের ২ জন, বরিশাল বিভাগে ১ জন ও ময়মনসিংহ বিভাগের একজন।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় প্রথম মৃত্যুর খবর আসে। এরপর থেকে মাঝখানে দুই দিন কেটেছে মৃত্যুহীন। এছাড়া বাকি সব দিনই মৃত্যু দেখেছে বাংলাদেশ।

গত জুলাই-আগস্ট মাসে দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত চরম আকার ধারণ করলেও সেপ্টেম্বর থেকে তা কমতে শুরু করে। ডিসেম্বরের শুরু পর্যন্ত সেই ধারা অব্যাহত ছিল। কিন্তু গত প্রায় দেড় মাস ধরে অব্যাহতভাবে বাড়ছে সংক্রমণ। অতি সংক্রামক ধরন ওমিক্রনও ইতিমধ্যে দেশে শনাক্ত হয়েছে। নতুন শনাক্তদের বেশির ভাগ ওমিক্রনে আক্রান্ত বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। ইতিমধ্যে সরকার ১১ দফা বিধিনিষেধ জারি করেছে।

শেয়ার করুন