পুলিশপ্রধানকে ‘চিফ অব পুলিশ’ ও ৫ আইজিপি পদের প্রস্তাব উঠছে

নিজস্ব প্রতিবেদক

পুলিশ
ফাইল ছবি

‘দক্ষ পুলিশ, সমৃদ্ধ দেশ: বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে আজ রোববার শুরু হচ্ছে বাংলাদেশ পুলিশ সপ্তাহ। পুলিশ বাহিনীর তরফ থেকে এবারের পুলিশ সপ্তাহে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রস্তাব উঠতে পারে। এর মধ্যে রয়েছে আইজিপি পদে পাঁচজনকে নিয়োগ, পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) পদকে ‘চিফ অব পুলিশ’ করার প্রস্তাব।

পুলিশ বাহিনীর সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে। সূত্র আরও জানায়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে স্বতন্ত্র বিভাগ, আইজিপির আর্থিক ব্যয়ের ক্ষমতা বাড়ানোর প্রস্তাবও করা হবে এবার। বর্তমানে আইজিপি ৩ কোটি টাকা ব্যয় করতে পারেন। এই ব্যয়সীমা প্রশাসনের সচিবের মতো ৫০ কোটি টাকা করার প্রস্তাব করা হবে সরকারের কাছে।

universel cardiac hospital

দেশে ইতিমধ্যে করোনার তৃতীয় ঢেউ চলছে। হু হু করে বাড়ছে সংক্রমণ। এই পরিস্থিতিতে ভার্চুয়ালি যুক্ত থেকে পুলিশ সপ্তাহের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকাল ১০টায় রাজারবাগ পুলিশ লাইনস মাঠে বার্ষিক পুলিশ প্যারেডের মধ্য দিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করবেন তিনি।

সীমিত পরিসরে অনুষ্ঠিত হতে যাওয়া এবারের পুলিশ সপ্তাহে অংশ নেওয়ার জন্য পুলিশের সদস্যসহ আমন্ত্রিত সব অতিথির করোনার নেগেটিভ সনদ বাধ্যতামূলক। এবারের পাঁচ দিনের পুলিশ সপ্তাহ শেষ হবে আগামী বৃহস্পতিবার।

মাঠ পর্যায়ের পুলিশ সদস্যদের সবচেয়ে বড় এই সম্মেলনে নীতিনির্ধারণমূলক বিষয় ও নানা সমস্যা নিয়ে খোলামেলা আলোচনা হয়। পুলিশ বাহিনীকে দিকনির্দেশনামূলক বার্তা দিয়ে থাকেন সরকারের নীতিনির্ধারকরা। এবারই প্রথম প্রধান বিচারপতির সঙ্গে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের আলোচনা হবে বলে কার্যসূচিতে রয়েছে।

পুলিশ বাহিনীতে আলাদা মেডিকেল কোর গঠন, পদোন্নতি-সংক্রান্ত জটিলতা দূর করা, নতুন ১৮টি অতিরিক্ত আইজিপির পদ ও ৮টি গ্রেড-১ পদ সৃষ্টি, গাড়ি কেনার জন্য ঋণসুবিধা, জাতিসংঘের স্ট্যান্ডার্ড অনুযায়ী জনসংখ্যার অনুপাতে পুলিশ সদস্য বাড়ানো ইত্যাদি প্রস্তাব করা হবে এবারের পুলিশ সপ্তাহে।

শেয়ার করুন