আমাদের সভ্যতা প্রাচীন, গণতন্ত্র নবীন : ভারতের রাষ্ট্রপতি

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ
ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ছবি : হিন্দুস্তান টাইমস

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বলেছেন, করোনা সংকট আমাদের শিখিয়েছে যে আমরা সমস্ত ভারতীয় কীভাবে এক পরিবার হিসাবে কাজ করতে পারি। সামাজিক দূরত্বের সময় আমাদের একে অপরের কাছাকাছি এসেছে সবাই। আমরা বুঝতে পেরেছি যে, আমরা একে অপরের ওপর কতটা নির্ভরশীল। আমাদের সভ্যতা প্রাচীন, গণতন্ত্র নবীন।

৭৩তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে মঙ্গলবার জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে তিনি এসব কথা বলেন। খবর হিন্দুস্তান টাইমস ও ইন্ডিয়ান এক্সপ্রেস।

universel cardiac hospital

‘করোনায় স্বাস্থ্যবিধি পালন করা রাষ্ট্রধর্ম’ আখ্যায় দিয়ে রামনাথ কোবিন্দ বলেন, আমি বিশ্বে যে জায়গায় যাই সেখানে গিয়েও আমার মাটি, গ্রাম, আমার দেশকে আমি ভুলি না। কোভিডের মতো অদৃশ্য শত্রুকে দমনের জন্য এগিয়েছে ভারত। এর সঙ্গেই ভারত সীমিত পরিকাঠামোতে যেভাবে নিজের স্বাস্থ্যব্যবস্থা নিয়ে কভিডের বিরুদ্ধে লড়েছে তা প্রশংসনীয়। এছাড়াও দেশের মাটিতে ভ্যাকসিন তৈরি করে ভারত বিশ্ব মানচিত্রে কোভিড পরিস্থিতির মাঝে লড়েছে।

ভারতের রাষ্ট্রপতি আরও বলেন, আমাদের কোটি কোটি মানুষ স্বচ্ছ ভারত অভিযান এবং কোভিড টিকাদান অভিযানকে গণআন্দোলনে রূপান্তরিত করেছে। এই ধরনের প্রচারের সাফল্যের জন্য সব কৃতিত্ব দেশের কর্তব্যপরায়ণ নাগরিকদের। আমি নিশ্চিত যে আমাদের জনগণ এই প্রচারাভিযানগুলিকে আরও শক্তিশালী করবে।

শেয়ার করুন