আয়ারল্যান্ড উপকূলে মহড়া চালাবে না রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

আয়ারল্যান্ড উপকূলে মহড়া চালাবে না রাশিয়া
ছবি : সংগৃহীত

ইউক্রেনের সঙ্গে যুদ্ধ পরিস্থিতির মধ্যেই আয়ারল্যান্ড উপকূলে নৌ মহড়া চালানোর ঘোষণা দিয়েছিল রাশিয়া। তবে সে মহড়া অন্যত্র সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে মস্কো। এর আগে ওই মহড়া নিয়ে উদ্বেগ প্রকাশ করে ডাবলিন।

রোববার (৩০ জানুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

universel cardiac hospital

ফেব্রুয়ারির ৩-৮ তারিখ আয়ারল্যান্ড উপকূল থেকে ২৪০ কিলোমিটার দূরে আন্তর্জাতিক জলসীমায় মহড়াগুলো অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে জায়গাটি আয়ারল্যান্ডের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের মধ্যে পড়েছে।

আয়ারল্যান্ডে অবস্থিত রাশিয়ার দূতাবাস জানায়, আইরিশ অর্থনৈতিক অঞ্চলের বাইরে এ নৌ মহড়া স্থানান্তরিত করা হবে। মাছ ধরার কার্যক্রম যেনো বাধাগ্রস্ত না হয় সে জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানানো হয়।

আইরিশ পররাষ্ট্রমন্ত্রী সাইমন কভেনি গত সপ্তাহে মহড়ার বিষয়ে আপত্তি জানিয়ে বলেন, ইউক্রেনের সঙ্গে যা ঘটছে তার পরিপ্রেক্ষিতে সামরিক কার্যকলাপ ও উত্তেজনা বাড়ানোর সময় এখন নয়।

জানা গেছে, বর্তমানে আইরিশ নৌবাহিনীর মোট সদস্য সংখ্যা হচ্ছে ১০৪৯ জন, সংরক্ষিত সংখ্যা ১১৫ জন। আইরিশ রণতরীর সংখ্যা ৯টি, তার মধ্যে ৫টি অপারেশন চালাতে সক্ষম। আয়ারল্যান্ডের সঙ্গে ইউরোপের সমুদ্রসীমা প্রায় ১৩১৫ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত।

বিশাল বিস্তৃত এই সমুদ্রসীমা নিরাপদ রাখতে আইরিশ নৌবাহিনীর সক্ষমতা অপর্যাপ্ত বলে মনে করছেন বিশেষজ্ঞরা। আইরিশ উপকূলরেখা রক্ষায় কার্যকরী ভূমিকা রাখার জন্য আইরিশ নৌবাহিনীকে নতুন করে ঢেলে সাজানোসহ কার্যকরী পদক্ষেপ নেওয়া অতি জরুরি বলে মনে করছেন রাজনৈতিক ও সামরিক বিশ্লেষকরা।

ইউক্রেন নিয়ে উত্তেজনা দিন দিন বাড়ছেই। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সম্প্রতি আশঙ্কা প্রকাশ করেছেন যে, রাশিয়া হয়তো ইউক্রেনে হামলা চালাতে পারে। যদিও রাশিয়া এমন দাবি উড়িয়ে দিয়েছে।

ইউক্রেন সীমান্তে প্রায় এক লাখ সেনা মোতায়েন করেছেন পুতিন। অপরদিকে পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোও ইউক্রেনের সীমান্তবর্তী দেশগুলোতে সেনা মোতায়েন করছে বা সামরিক উপস্থিতি বাড়াচ্ছে। কেউই শান্তিপূর্ণ অবস্থান তৈরির মতো কিছু করছে না।

শেয়ার করুন