বিএনপির লবিস্ট নিয়োগ নিয়ে আলোচনায় বসছে নির্বাচন কমিশন

নিজস্ব প্রতিবেদক

বিএনপি-ইসি

বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ক্ষমতায় না থেকেও মার্কিন যুক্তরাষ্ট্রে লবিস্ট নিয়োগ নিয়ে আলোচনায় বসছে নির্বাচন কমিশন (ইসি)। সেখানে লবিস্ট নিয়োগ দেওয়ার এই বিশাল ব্যয় দলটি কিভাবে মেটাচ্ছে তা নিয়ে আলোচনা করে ব্যাখা চাওয়া হবে। কারণ ইসির কাছে রাজনৈতিক দলগুলোর হিসাব দেওয়ার সময় বিএনপি ইসিকে বিষয়টি অবগত করেনি।

আগামী বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) বিকেলে কমিশন সভায় বিষয়টি আলোচনা হবে বলে ইসি সূত্র জানিয়েছে।

universel cardiac hospital

কমিশন সভার নোটিশ থেকে জানা গেছে, সভায় চারটি সুনির্দিষ্ট আলোচ্য বিষয় রাখা হয়েছে। এর মধ্যে গ-তে বলা হয়েছে- ‘মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী বাংলাদেশ জাতীয়তাবাদী দল কর্তৃক বিদেশে লবিস্ট নিয়োগসংক্রান্ত ব্যয় বিবরণী নির্বাচন কমিশনে দাখিলকৃত অডিট রিপোর্টে উল্লেখ না করলে এ বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেওয়া সংক্রান্ত পত্রের বিষয় কমিশনে উপস্থাপন।’ কমিশন বৈঠকে অন্য আলোচ্য বিষয়ের মধ্যে রয়েছে বীর মুক্তিযোদ্ধাদের বিশেষ এনআইডি বিতরণ। এজন্য সোনারগাঁও হোটেলে অনুষ্ঠান আয়োজনের বিষয়টিও রাখা হয়েছে।

গত ১৮ জানুয়ারি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম গণমাধ্যমকে বলেছেন, যুক্তরাষ্ট্রে লবিস্ট প্রতিষ্ঠান নিয়োগের বিএনপি সাড়ে ৩৭ লাখ ডলার খরচ করেছে। যা বাংলাদেশি মুদ্রায় ৩২ কোটি টাকার মতো।

প্রতিমন্ত্রী পরদিন (১৯ জানুয়ারি) গণমাধ্যমকে বলেন, লবিস্ট প্রতিষ্ঠান নিয়োগে বিএনপির আর্থিক লেনদেন খতিয়ে দেখতে বাংলাদেশ ব্যাংককে চিঠি দেওয়া হয়েছে। এছাড়া আয়-ব্যয়ের হিসাবে এই ব্যয় উল্লেখ করা হয়েছে কিনা, তা খতিয়ে দেখতে নির্বাচন কমিশনকেও চিঠি দেওয়া হয়েছে।

প্রতি বছর ৩১ জুলাইয়ের মধ্যে রাজনৈতিক দলগুলোকে আয়-ব্যয়ের হিসাব দিতে হয় নির্বাচন কমিশনে। বিএনপি ২০২১ সালে সে হিসাব দিয়েছে।

শেয়ার করুন