আরব আমিরাতে হুতির হামলা ঠেকাতে যুদ্ধজাহাজ-বিমান পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

ইয়েমেনের হুথি বিদ্রোহীদের হামলা ঠেকাতে সংযুক্ত আরব আমিরাতে একটি গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার যুদ্ধজাহাজ ও বেশ কয়েকটি অত্যাধুনিক যুদ্ধবিমান পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ও আবুধাবির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানের মধ্যে ফোনালাপের পর বুধবার (২ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের প্রশাসন। খবর এএফপির।

বিবৃতিতে বলা হয়েছে, হুথির হুমকি মোকাবিলায় আমিরাতকে এ সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র। গাইডেড মিসাইল ডেস্ট্রয়ারি ইউএসএস কোল আবুধাবি উপকূলে অবস্থান নিয়ে আমিরাতি নৌবাহিনীর সঙ্গে যৌথভাবে কাজ করবে। হুথিদের মোকাবিলায় পঞ্চম প্রজন্মের বেশ কয়েকটি যুদ্ধবিমানও পাঠাবে বাইডেন প্রশাসন। পাশাপাশি, হামলার আগাম খবর জানিয়ে আমিরাতকে সতর্ক থাকতে সহায়তা করবে তারা।

universel cardiac hospital

ইয়েমেনের ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধরত সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের অন্যতম অংশীদার আমিরাত। গত তিন সপ্তাহে তিনবার উপসাগরীয় দেশটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে হুথি যোদ্ধারা।

গত ১৭ জানুয়ারি আবুধাবির একটি তেল স্থাপনা লক্ষ্য করে চালানো ড্রোন-ক্ষেপণাস্ত্র হামলায় তিন বিদেশি কর্মী নিহত হন। জবাবে ইয়েমেনে প্রাণঘাতী হামলা শুরু করে সৌদি জোট।

এরপর গত ২৪ জানুয়ারি আবুধাবি লক্ষ্য করে আরও দুটি ক্ষেপণাস্ত্র ছোড়ে হুথি বিদ্রোহীরা। তবে সেগুলো লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগেই ভূপাতিত করা হয়। আর গত সোমবার (৩১ জানুয়ারি) ইসরায়েলি প্রেসিডেন্টের সফরের মধ্যেই আমিরাতে তৃতীয় ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠীটি।

সৌদি সামরিক জোটের অন্যতম সমর্থক যুক্তরাষ্ট্র বিবৃতিতে বলেছে, যুদ্ধজাহাজ ও যুদ্ধবিমান মোতায়েনের সিদ্ধান্ত পরিষ্কার ইঙ্গিত দিচ্ছে যে, দীর্ঘদিনের কৌশলগত অংশীদার হিসেবে যুক্তরাষ্ট্র আমিরাতের পাশে রয়েছে।

সূত্র: এনডিটিভি

শেয়ার করুন