বাংলা একাডেমির নতুন সভাপতি সেলিনা হোসেন

নিজস্ব প্রতিবেদক

সেলিনা হোসেন
সেলিনা হোসেন। ফাইল ছবি

একুশে পদকপ্রাপ্ত কথাসাহিত্যিক ও ঔপন্যাসিক সেলিনা হোসেনকে বাংলা একাডেমির সভাপতি পদে নিয়োগ দেওয়া হয়েছে। তাঁর এ নিয়োগ আগামী তিন বছরের জন্য। জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখা আজ বৃহস্পতিবার এ বিষয়ে এক প্রজ্ঞাপন জারি করে।

গত ৩০ নভেম্বর বাংলা একাডেমির সভাপতি ভাষাসংগ্রামী, শিক্ষাবিদ, লেখক ও জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম মারা যান। তাঁর মৃত্যুর পর সভাপতির পদটি শূন্য হয়।

universel cardiac hospital

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়, ‘বাংলা একাডেমি আইন, ২০১৩’ এর ধারা-৬(১) এবং ৬(৩) অনুযায়ী অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে সেলিনা হোসেন নিয়োগ পেয়েছেন। যোগদানের তারিখ থেকে নিয়োগ কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

স্বাধীনতা পদক জয়ী সেলিনা হোসেন স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের অন্যতম প্রধান সাহিত্যিক হিসেবে রিচিত। কাজের স্বীকৃতি হিসেবে তিনি বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক প্রভৃতি লাভ করেন।

কর্মজীবনে বাংলা একাডেমির প্রথম নারী পরিচালক, শিশু একাডেমির সভাপতিসহ নানা গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। লেখালেখির পাশাপাশি তিনি নানাবিধ সামাজিক-সাংস্কৃতিক কাজের সঙ্গেও যুক্ত।

শেয়ার করুন