মার্কিন হামলায় আইএসের শীর্ষ নেতা নিহত: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক

জলবায়ু সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি : ইন্টারনেট

সিরিয়ায় মার্কিন বিশেষ বাহিনীর হামলায় ‘ইসলামিক স্টেটের’ (আইএস) শীর্ষ নেতা আবু ইব্রাহিম আল-হাশিমি আল-কুরায়শী নিহত হয়েছেন বলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন। সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলে বুধবার ওই হামলা চালানো হয় বলে আজ বৃহস্পতিবার রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে।

এক বিবৃতিতে বাইডেন জানান, সাহস ও দক্ষতার সঙ্গে আইএসের শীর্ষ নেতা আবু ইব্রাহিম আল-হাশিমি আল-কুরায়শীকে যুদ্ধক্ষেত্র থেকে চিরতরে সরিয়ে দেওয়ার জন্য সশস্ত্র বাহিনীকে ধন্যবাদ। ওই অভিযান থেকে সব মার্কিনিরা নিরাপদে ফিরে এসেছে বলেও বিবৃতিতে জানিয়েছেন বাইডেন।

universel cardiac hospital

তুরস্কের সীমান্ত থেকে মাত্র দুই কিলোমিটার দূরে ইদলিব প্রদেশের ওই হামলায় নারী ও শিশুসহ বেশ কয়েকজন বেসামরিক মানুষও নিহত হয়েছেন বলে স্থানীয় সূত্র ও উদ্ধারকারী দল জানিয়েছে।

স্থানীয় সময় বুধবার রাত ১২টা ৪০ মিনিটে সশস্ত্র এই সংঘর্ষ শুরু হয়। সংঘর্ষ চলে তিন ঘণ্টা পর্যন্ত। অভিযানে মার্কিন যুদ্ধ বিমানের ছত্রছায়ায় অন্তত তিনটি হেলিকপ্টার আতমাহ গ্রামের একটি তিনতলা বাড়িতে হামলা চালায় বলে স্থানীয় সূত্র মিডল ইস্ট আইকে জানিয়েছে।

বিমানটি পূর্ব সিরিয়া থেকে উড্ডয়ন করেছে বলে ধারণা করা হচ্ছে। সেখানে আইএসের বিরুদ্ধে লড়াই করার জন্য মার্কিন নেতৃত্বাধীন জোটের বেশ কয়েকটি সামরিক ঘাঁটি রয়েছে।

শেয়ার করুন