করোনা : একদিনে আরও ৬৩৪৬ জনের মৃত্যু, শনাক্ত সাড়ে ১৮ লাখ

আন্তর্জাতিক ডেস্ক

করোনায় মৃত্যু
করোনায় মৃত্যু। ছবি : সংগৃহীত

মহামারি করোনা ভাইরাসে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যু ও সংক্রমণ আগের দিনের তুলনায় আরও কমেছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬ হাজার ৩৪৬ জন। এই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৮ লাখ ৫৮ হাজার ৩৮ জন।

এর আগের ২৪ ঘণ্টায় করোনায় মারা যান ৮ হাজার ৩১৯ জন। এই সময়ে আক্রান্ত হন ২২ লাখ ১৭ হাজার ৩৮৪ জন।

universel cardiac hospital

মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৯ কোটি ৫৮ লাখ ৮১ হাজার ২২২ জনে। আর বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৭ লাখ ৫৮ হাজার ৫৮৭ জনে।

সোমবার (৭ ফেব্রুয়ারি) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনা ভাইরাস পরিস্থিতির নিয়মিত আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমেটার সূত্রে এসব তথ্য জানা গেছে।

গত ২৪ ঘণ্টায় করোনায় সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে প্রতিবেশী দেশ ভারতে। করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় এবং প্রাণহানিতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৮৯৭ জনের। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়ালো ৫ লাখ ২ হাজার ৯০৫ জনে। এই সময়ে সংক্রমিত হয়েছেন ৮৩ হাজার ৬৪ জন। এ নিয়ে মোট সংক্রমিত হলেন ৪ কোটি ২২ লাখ ৭১ হাজার ২০২ জন।

করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩৭৪ জনের। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়ালো ৯ লাখ ২৬ হাজার ২৯ জনে। ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে নতুন রোগী শনাক্ত হয়েছেন ৫০ হাজার ৭১১ জন। এ নিয়ে শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়ালো ৭ কোটি ৮০ লাখ ১৭ হাজার ৪০২ জনে।

২৪ ঘণ্টায় করোনায় সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে রাশিয়ায় ১ লাখ ৮০ হাজার ৭১ জন। এ নিয়ে দেশটিতে শনাক্ত রোগী বেড়ে দাঁড়ালো ১ কোটি ২৮ লাখ ১০ হাজার ১১৮ জনে। এই সময়ে রাশিয়ায় মারা গেছেন ৬৬১ জন। দেশটিতে এ পর্যন্ত মারা গেছেন ৩ লাখ ৩৫ হাজার ৪১৪ জন।

আক্রান্তের তালিকায় তৃতীয় এবং প্রাণহানিতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৬৩ হাজার ৩২৪ জন। এই সময়ে মারা গেছেন ৪২০ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত হলেন ২ কোটি ৬৫ লাখ ৩৬ হাজার ৫৯৭ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৩২ হাজার ২৮৯ জনের।

ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় ১ লাখ ৫৫ হাজার ৪৩৯ জন আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ১২৯ জন। এ নিয়ে দেশটিতে মোট শনাক্ত বেড়ে দাঁড়ালো ২ কোটি ৭ লাখ ৫৮ হাজার ৩৭১ জনে। সেখানে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১ লাখ ৩২ হাজার ৫০৬ জনের।

জার্মানিতে গত ২৪ ঘণ্টায় ১ লাখ ১৪ হাজার ৪২৪ জন সংক্রমিত এবং মারা গেছেন ৩৪ জন। দেশটিতে মোট সংক্রমিত হয়েছেন ১ কোটি ১০ লাখ ৫৯ হাজার ৮৭৩ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ১৯ হাজার ৩৬৬ জনের।

ইতালিতে গত ২৪ ঘণ্টায় ৭৭ হাজার ২৯ জন সংক্রমিত এবং মৃত্যু হয়েছে ২২৯ জনের। এই সময়ে যুক্তরাজ্যে ৫৪ হাজার ৯৫ জন শনাক্ত হওয়ার পাশাপাশি মারা গেছেন ৭৫ জন। তুরস্কে ২৪ ঘণ্টায় ৮৮ হাজার ৭৩৪ জন সংক্রমিত ও মৃত্যু হয়েছে ২০১ জনের।

এছাড়া গত ২৪ ঘণ্টায় কলম্বিয়ায় ২৩৯ জন, মেক্সিকোতে ৫৮৮ জন, পোলান্ডে ১৯ জন, পেরুতে ৯৩ জন, ইউক্রেনে ১০৯ জন এবং আর্জেন্টিনায় ১০০ জনের মৃত্যু হয়েছে।

শেয়ার করুন