আরও ৬০ লাখ ফাইজারের টিকা অনুদান দিয়েছে যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক

ফাইজারের ভ্যাকসিন
ফাইল ছবি

কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশকে ফাইজারের আরও ৬০ লাখ ডোজ টিকা অনুদান দিয়েছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশকে এ পর্যন্ত যুক্তরাষ্ট্রের দেওয়া মোট টিকা সাড়ে চার কোটি ডোজ ছাড়ালো। আরও বেশ কিছু টিকা বাংলাদেশে আসার পথে রয়েছে।

যুক্তরাষ্ট্রের চার্জ ডি অ্যাফেয়ার্স হেলেন লাফেভ জানালেন, যত বেশি সম্ভব বাংলাদেশিদের টিকা দেওয়া এবং প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে জীবনরক্ষাকারী টিকা পৌঁছে দিতে বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে যুক্তরাষ্ট্র সরকার।

universel cardiac hospital

মার্কিন দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, টিকা অনুদান ছাড়াও মহামারি প্রতিরোধ কার্যক্রম শক্তিশালী করতে বাংলাদেশের জাতীয় কোভিড-১৯ টিকা দান কার্যক্রমেও কাজ করে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ইতোমধ্যে, বাংলাদেশের সাত হাজারেরও বেশি স্বাস্থ্য সেবাদানকারীকে টিকাদান কার্যক্রমে উপযুক্তভাবে ব্যবস্থাপনার পাশাপাশি কোল্ড চেইন পদ্ধতি মেনে সংরক্ষণ ও পরিবহনের ওপর প্রশিক্ষণ দিয়েছে দেশটি।

এখন পর্যন্ত কোভিড-সংশ্লিষ্ট উন্নয়ন ও মানবিক সহায়তা হিসেবে ইউএসএআইডি, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ, পররাষ্ট্র দফতর এবং রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের মাধ্যমে বাংলাদেশে ১২ কোটি ১০ লাখ ডলারেরও বেশি সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র।

শেয়ার করুন