ইসি গঠনে সার্চ কমিটিকে তালিকা দিল ২৪টি রাজনৈতিক দল

নিজস্ব প্রতিবেদক

সার্চ কমিটি ২০২২
সার্চ কমিটির সদস্যবৃন্দ। ফাইল ছবি

নতুন নির্বাচন কমিশন গঠনের জন্য রাষ্ট্রপতির করে দেওয়া সার্চ কমিটির কাছে তালিকা জমা দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগসহ দেশের নিবন্ধিত ২৪টি রাজনৈতিক দল। নতুন নির্বাচন কমিশন কাদের নেতৃত্বে গঠিত হতে পারে তাদের সম্ভাব্য নাম প্রস্তাব করেছে রাজনৈতিক দলগুলো। এর বাইরে কয়েকটি পেশাজীবী সংগঠনও নাম প্রস্তাব করেছে।

সার্চ কমিটির সাচিবিক দায়িত্বে থাকা মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব শফিউল আজিম শুক্রবার সন্ধ্যায় সাংবাদিকদের এই তথ্য জানান।

universel cardiac hospital

সার্চ কমিটি চিঠি দিয়ে রাজনৈতিক দলগুলোর কাছে নাম প্রস্তাবের আহ্বান জানায়। আজ বিকাল পাঁচটার মধ্যে নাম প্রস্তাবের জন্য বলা হয়েছিল। নির্ধারিত সময়ে দেশের নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলের মধ্যে ২৪টি দলের পক্ষ থেকে প্রস্তাব করা হয়েছে। বিএনপিসহ কয়েকটি রাজনৈতিক দল ঘোষণা দিয়ে নাম প্রস্তাব থেকে বিরত থেকেছে।

যুগ্ম সচিব শফিউল আজিম জানান, ২৪টি নিবন্ধিত রাজনৈতিক ছাড়াও ছয়টি পেশাজীবী সংগঠন থেকে প্রস্তাব এসেছে। এর মধ্যে বিএমএ, কৃষিবিদ ইনস্টিটিউটশন ও ইঞ্জিনিয়ার ইনস্টিটিউশনও রয়েছে।

মোট কতজনের প্রস্তাব এসেছে সেটা জানাতে পারেননি শফিউল আজিম। তিনি জানান, ইমেইলে ও সরাসরি চিঠিতে আসা প্রস্তাবগুলো এখন অনুসন্ধান কমিটির সামনে উপস্থাপন করা হবে। তারা সেখান থেকে যাচাই-বাছাই করে ১০ জনের নাম রাষ্ট্রপতির কাছে প্রস্তাব করবেন। রাষ্ট্রপতি সেখান থেকে পাঁচজনকে নির্বাচিত করে নতুন নির্বাচন কমিশন গঠন করবেন।

এদিকে সার্চ কমিটি দেশের বিশিষ্ট ৬০ নাগরিকের সঙ্গে সংলাপ করবে। আগামীকাল শনিবার বিশিষ্টজনদের সঙ্গে তাদের বসার কথা রয়েছে।

সার্চ কমিটির আহ্বানে সাড়া দিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ শুক্রবার ১০ জনের নাম প্রস্তাব করেছে। কাদের নাম প্রস্তাব করা হয়েছে তা দলটি প্রকাশ করেনি। তবে বিকল্পধারাসহ কয়েকটি দল কাদের নাম প্রস্তাব করেছে সেটা সাংবাদিকদের জানিয়েছে।

গত শনিবার রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত জারি করা প্রজ্ঞাপনে নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে প্রধান করে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করা হয়। কমিটির সদস্য সদস্যরা হলেন হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহাহিসাব নিয়ন্ত্রক ও নিরীক্ষক (সিএজি) মুসলিম চৌধুরী, সরকারি কর্মকমিশন (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন, কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

শেয়ার করুন