খায়রুজ্জামানকে বাংলাদেশে হস্তান্তরে নিষেধাজ্ঞা দিলো মালয়েশীয় আদালত

মত ও পথ ডেস্ক

খায়রুজ্জামান
সংগৃহীত ছবি

মালয়েশিয়ায় গ্রেপ্তার সাবেক হাইকমিশনার এম খায়রুজ্জামানকে বাংলাদেশের কাছে হস্তান্তরে সাময়িক নিষেধাজ্ঞা দিয়েছে সে দেশের একটি আদালত।

কুয়ালালামপুরের একটি আদালত গত শুক্রবার (১১ ফেব্রুয়ারি) এই নিষেধাজ্ঞা দেয় বলে গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

universel cardiac hospital

খবরে জানা যায়, খায়রুজ্জামানের পক্ষে এক আবেদনের পরিপ্রেক্ষিতে তাকে হস্তান্তরে নিষেধাজ্ঞার আদেশ দেয় আদালত। রিটের ওপর শুনানির দিনক্ষণ আগামীকাল নির্ধারণ করা হবে।

এর আগে গত বুধবার মালয়েশিয়ার সেলাঙ্গর প্রদেশের আমপাং থেকে খায়রুজ্জামানকে গ্রেপ্তার করে দেশটির অভিবাসন পুলিশ। পরদিন বৃহস্পতিবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী হামজা জয়নুদ্দিন এই তথ্য নিশ্চিত করেন।

মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী পুত্রজায়ায় সংবাদ সম্মেলনে বলেন, খায়রুজ্জামানের বিরুদ্ধে বাংলাদেশে অপরাধের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ রয়েছে। বাংলাদেশের অনুরোধে তাকে গ্রেপ্তার করা হয়েছে।

অবশ্য বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী দাবি করেন, মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় চিঠি দিয়ে কুয়ালালামপুরে বাংলাদেশ মিশনকে জানায়, অভিবাসন আইন লঙ্ঘনের অভিযোগে খায়রুজ্জামানকে গ্রেপ্তার করা হয়। তাকে বাংলাদেশে ফিরিয়ে আনার জন্য সরকার কাজ করছে।

কিন্তু খায়রুজ্জামান মালয়েশিয়ায় একজন রাজনৈতিক শরণার্থী বলে দাবি করেন তার আইনজীবী এ এস ঢালিওয়াল। ‘ফ্রি মালয়েশিয়া টুডে’কে এই আইনজীবী বলেন, ‘খায়রুজ্জামান জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচিআর) কার্ডধারী। তাকে আটক করা বেআইনি। তার ভ্রমণের বৈধ কাগজ আছে। অভিবাসন আইন লঙ্ঘন করেননি তিনি। তাকে বহিষ্কার করার অধিকার নেই মালয়েশিয়ার।’

সেনা কর্মকর্তা খায়রুজ্জামান সামরিক সরকারের আমলে প্রেষণে নিয়োগ পেয়ে কূটনীতিক হন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর জেল হত্যা মামলার আসামি খায়রুজ্জামান চাকরিচ্যুত ও গ্রেপ্তার হন। ২০০১ সালে বিএনপি-জামায়াত জোট সরকার ক্ষমতায় আসার পর জামিনে মুক্তি পান তিনি। এরপর চাকরি ফিরে পেয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে মহাপরিচালক পদে যোগ দেন।

২০০৪ সালে জেলহত্যা মামলা থেকে খালাস পেয়ে পরের বছর মিয়ানমারে বাংলাদেশ দূতাবাসে নিয়োগ পান খায়রুজ্জামান। ২০০৭ সালে সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার হিসেবে নিয়োগ পান।

২০০৯ সালে মালয়েশিয়ায় বাংলাদেশি হাইকমিশনার খায়রুজ্জামানকে দেশে ফেরার নির্দেশ দেয় আওয়ামী লীগ সরকার। কিন্তু দেশে না ফিরে মালয়েশিয়ায় থেকে যান তিনি।

শেয়ার করুন