জাতীয় চলচ্চিত্র পুরস্কার : সেরা অভিনেতা সিয়াম, অভিনেত্রী দ্বীপান্বিতা

নিজস্ব প্রতিবেদক

চলচ্চিত্র শিল্পের গৌরবোজ্জল ঐতিহ্য বিবেচনায় শিল্পী ও কলাকুশলীদের সৃজনশীলতা ও অভিনয় শৈলীর স্বীকৃতি হিসেবে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২০’ ঘোষণা করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

মন্ত্রণালয় থেকে আজ মঙ্গলবার বিকালে পুরস্কারপ্রাপ্তদের নামের তালিকাসহ প্রজ্ঞাপন জারি কার হয়েছে।

universel cardiac hospital

এবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ২৭ বিভাগে শিল্পী, কলা-কুশলী, প্রতিষ্ঠান ও চলচ্চিত্রকে জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেওয়া হবে। এবার যুগ্মভাবে আজীবন সম্মাননা পাবেন অভিনেত্রী আনোয়ারা বেগম ও অভিনেতা রাইসুল ইসলাম আসাদ।

শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার যুগ্মভাবে পেয়েছে গাজী রাকায়াত হোসেন ও ফরিদুর রেজা সাগরের সরকারি অনুদানপ্রাপ্ত চলচ্চিত্র ‘গোর এবং অঞ্জন চৌধুরী পিন্টুর ‘বিশ্বসুন্দরী’।

এছাড়া সরকারি অনুদানের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র জান্নাতুল ফেরদৌসের ‘আড়ং’, শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র পুরষ্কারের জন্য নির্বাচিত হয়েছে সৈয়দ আশিক রহমানের ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়। শ্রেষ্ঠ পরিচালক পুরস্কার পাচ্ছেন ‘গোর’ চলচ্চিত্রের পরিচালক গাজী রাকায়াত হোসেন।

শ্রেষ্ঠ অভিনেতা প্রধান চরিত্রে মো. সিয়াম আমেদ (চলচ্চিত্র বিশ্বসুন্দরী), শ্রেষ্ঠ অভিনেত্রী প্রধান চরিত্রে রোজালিন দ্বীপান্বিতা মার্টিন (চলচ্চিত্র গোর), শ্রেষ্ঠ অভিনেতা পার্শ্ব চরিত্রে এম ফজলুর রহমান বাবু (চলচ্চিত্র বিশ্বসুন্দরী), শ্রেষ্ঠ অভিনেত্রী পার্শ চরিত্রে অর্পণা ঘোষ (চলচ্চিত্র গন্ডি), শ্রেষ্ঠ অভিনেতা ও অভিনেত্রী খল চরিত্রে মো. সাহিদ হাসান মিসা সওদাগর (মিশা সওদাগর) (চলচ্চিত্র বীর), শ্রেষ্ঠ শিশু শিল্পী মুগ্ধতা মোরশেদ ঋদ্ধি (চলচ্চিত্র গন্ডি), শিশু শিল্পী শাখায় বিশেষ পুরষ্কার মো. শাহাদাৎ হাসান বাঁধন (চলচ্চিত্র আড়ং), শ্রেষ্ঠ সংগীত পরিচালক বেলাল খান (চলচ্চিত্র হৃদয় জুড়ে), শ্রেষ্ঠ নৃত্য পরিচালক প্রয়াত মো. সহিদুর রহমান (চলচ্চিত্র বিশ্বসুন্দরী), শ্রেষ্ঠ গায়ক মো. মাহমুদুল হক ইমরান (চলচ্চিত্র বিশ্বসুন্দরী), শ্রেষ্ঠ গায়িকা দিলশাদ নাহার কনা (চলচ্চিত্র বিশ্বসুন্দরী) ও সোমনূর মনির কোনাল (চলচ্চিত্র বীর), শ্রেষ্ঠ গীতিকার কবির বকুল (চলচ্চিত্র বিশ্বসুন্দরী), শ্রেষ্ঠ সুরকার মাহমুদুল হক ইমরান (চলচ্চিত্র বিশ্বসুন্দরী), শ্রেষ্ঠ কাহিনিকার গাজী রাকায়াত হোসেন (চলচ্চিত্র গোর), শ্রেষ্ঠ চিত্রনাট্যকার গাজী রাকায়াত হোসেন (চলচ্চিত্র গোর), শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা ফখরুল আরেফিন খান (চলচ্চিত্র গন্ডি), শ্রেষ্ঠ সম্পাদক মো. শরিফুল ইসলাম (চলচ্চিত্র গোর), শ্রেষ্ঠ শিল্প নির্দেশক উত্তম কুমার গুহ (চলচ্চিত্র গোর), শ্রেষ্ঠ চিত্রগ্রাহক পংকজ পালিত ও মো. মাহবুব উল্লাহ্ নিয়াজ (চলচ্চিত্র গোর), শ্রেষ্ঠ শব্দগ্রাহক কাজী সেলিম আহম্মেদ (চলচ্চিত্র গোর), শ্রেষ্ঠ পোষাক ও সাজ-সজ্জা এনামতারা বেগম (চলচ্চিত্র গোর) ও শ্রেষ্ঠ মেক-আপম্যান মোহাম্মদ আলী বাবুল (চলচ্চিত্র গোর)।

শেয়ার করুন