জেলায় জেলায় বইমেলা করার তাগিদ দিলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রতি জেলায় বইমেলা করার তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, খাদ্যনিরাপত্তা আমরা করে দিয়েছি। এখন হৃদয়ের খোরাক জোগাতে হবে। এটা সাহিত্য-সংস্কৃতির মাধ্যমে হবে। এজন্য মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান জেলায় জেলায় করা উপযুক্ত হবে। এ বিষয়ে প্রশাসনের দায়িত্বে যারা আছেন, তাদের উদ্যোগ নেওয়া দরকার।

আজ মঙ্গলবার একুশে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। বাংলা একাডেমি চত্বরের এ অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হন প্রধানমন্ত্রী।

universel cardiac hospital

শেখ হাসিনা বলেন, দেশের প্রতিটি মহকুমায় আগে মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হতো। এখন আর সেটা দেখা যাচ্ছে না। এটি করা দরকার।

এসময় মেলা মাসব্যাপী হতে পারে জানিয়ে সরকারপ্রধান বলেন, এবার তো আমরা মেলা দেরিতে শুরু করেছি। আমার মনে হয়, এটা পুরো মাসই চালাতে পারি। যেহেতু প্রকাশকদের কাছ থেকে দাবি এসেছে, জাতির পিতার জন্মতারিখ ১৭ মার্চ পর্যন্ত মেলা চালানোর। আমার মত, এটা আমরা মার্চ মাস পর্যন্ত চালাতে পারি। বাকিটা আপনাদের সিদ্ধান্ত।

মেলায় যাওয়ার স্মৃতিচারণ করে বঙ্গবন্ধু কন্যা বলেন, আগে মেলায় যেতাম। এখন তো আর পারি না। যখনই প্রধানমন্ত্রী হয়ে গেছি। তখনই পায়ে শিকল পড়লো। নিরাপত্তার অজুহাতে আর যাওয়া হয় না। বিরোধী দলে থাকতেও যেতাম।

তিনি বলেন, করোনা গৃহবন্দি করে ফেলেছে। ডিজিটাল বাংলাদেশ করেছি বলে আজ ভার্চুয়াল হলেও সংযুক্ত হতে পেরেছি।

এসময় বাংলাভাষার অভিন্ন ফ্রন্ট চালুর বিষয়েও গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সবাইকে টিকা নেওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সবাই টিকা নেবেন। স্বাস্থ্যবিধি মেনে চলবেন। এতে অন্তত নিজেকে সুরক্ষিত রাখা যায়।

শেয়ার করুন