গর্ভাবস্থায় করোনা টিকা জন্মের পর শিশুদের সুরক্ষা দেয় : গবেষণা

আন্তর্জাতিক ডেস্ক

গর্ভাবস্থায় করোনা টিকা
গর্ভাবস্থায় করোনা টিকা। প্রতীকী ছবি

করোনা ভাইরাস মহামারি মোকাবিলায় কোভিড-১৯ টিকার গুরুত্ব অপরিসীম। একইভাবে গর্ভবতী নারীদের জন্যও টিকার প্রয়োজনীয়তার কথা অতীতের অনেক গবেষণায় উঠে এসেছে। আর এবার সর্বশেষ একটি গবেষণা বলছে, গর্ভাবস্থায় করোনা টিকা নিলে তা জন্মের পর শিশুদের সুরক্ষায় বেশ কার্যকর হয়।

যুক্তরাষ্ট্রের গবেষকদের প্রকাশিত একটি গবেষণায় এই তথ্য উঠে এসেছে বলে বুধবার (১৬ ফেব্রুয়ারি) প্রকাশিত এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

universel cardiac hospital

গবেষণায় দেখা গেছে, গর্ভবতী নারীরা করোনা টিকা নিলে জন্মের পর শিশুর সুরক্ষায় সেটি বেশ কার্যকর হয়। আরও স্পষ্ট করে বললে, গর্ভাবস্থায় মায়ের করোনা টিকা জন্মের পর সদ্যোজাত শিশুরা কোভিডে আক্রান্ত হলেও তাদের হাসপাতালে ভর্তির আশঙ্কা কমিয়ে দেয়। বিশেষ করে গর্ভকালীন সময়ের শেষের দিকে যদি নারীরা করোনা টিকা নিয়ে থাকেন, তাহলে জন্মের পর শিশুরা এই সুবিধা পায়।

মহামারি মোকাবিলায় করোনা টিকা গর্ভবর্তী নারীদের জন্য যে উপকারী সেটি আগেই জানা গিয়েছিল। কিন্তু গর্ভাবস্থায় নারীরা টিকা নিলে সেটির প্রভাব শিশুর ওপর পড়ে কি না সেটি যাচাই করতেই এই গবেষণা পরিচালনা করেন মার্কিন গবেষকরা। কারণ সদ্যোজাত শিশুরা টিকা গ্রহণের জন্য খুবই কমবয়সী।

সর্বশেষ গবেষণার অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা বিষয়ক প্রধান সরকারি সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এবং দেশটির বেশ কয়েকটি শিশু হাসপাতালের গবেষকরা ২০২১ সালের জুলাই মাস থেকে ২০২২ সালের জানুয়ারি মাস পর্যন্ত ছয় মাসের কমবয়সী শিশুদের স্বাস্থ্যের ওপর নজর রেখেছিলেন।

রয়টার্স বলছে, এই সময়ের মধ্যে হাসপাতালে ভর্তি হওয়া ৩৭৯ জন সদ্যোজাত শিশুর শারীরিক তথ্য বিশ্লেষণ করেন গবেষকরা। এই শিশুদের মধ্যে ১৭৬ জন করোনায় আক্রান্ত হয়ে এবং বাকি ২০৩ জন অন্যান্য জটিলতার কারণে হাসপাতালে ভর্তি হয়েছিল।

শেয়ার করুন