বিপিএল : কুমিল্লা-বরিশাল ফাইনাল আজ

ক্রীড়া প্রতিবেদক

কুমিল্লা-বরিশাল ফাইনাল
বরিশালের অধিনায়ক সাকিব ফাইনালের আগে পেটের পীড়ায় ভুগছেন। তার জায়গায় নুরুল হাসান সোহান (বাঁয়ে) এলেন ট্রফির সঙ্গে পোজ দিতে। পাশে কুমিল্লার অধিনায়ক ইমরুল কায়েস। ছবি : বিসিবি

বিপিএল উন্মাদনা শেষ হয়ে এলো। বেজে উঠল বিদায়ের সুর। ছয়টি দল, ২৯ দিনের টুর্নামেন্ট, ৩৩ ম্যাচের পর আজ ফাইনাল। মিরপুরে ম্যাচটি শুরু হবে বিকেল সাড়ে ৫টায়।

সাকিব আল হাসানের ফরচুন বরিশালের প্রথম, না ইমরুল কায়েসের কুমিল্লা ভিক্টোরিয়ান্সের তৃতীয়? কে হাসবে শেষ হাসি। উৎসব মঞ্চে ওঠার লড়াইয়ের আগে বরিশাল অধিনায়ক সাকিবকে নিয়ে দুশ্চিন্তা। বৃহস্পতিবার ট্রফি নিয়ে দুই অধিনায়কের ফটোসেশনে দেখা গেল না সাকিবকে।

universel cardiac hospital

পেটের পীড়ায় ভুগছেন তিনি। তার জায়গায় কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়ক ইমরুল কায়েসের সঙ্গে ট্রফি নিয়ে দাঁড়ালেন বরিশালের সহ-অধিনায়ক নুরুল হাসান সোহান। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ফাইনাল শুরু হবে বিকাল ৫টা ৩০ মিনিটে।

বিপিএলের শুরুটা ম্যাড়ম্যাড়ে হলেও পরে লড়াই জমে ওঠে প্রায় সব ম্যাচে। প্রথম পর্বে ঢাকায় দিনের ম্যাচগুলোতে যা একটু রান হয়নি। চট্টগ্রাম ও সিলেটের কয়েকটি ম্যাচ ছিল রানপ্রসবা। আজকের ফাইনালে আগের দুদিনের চেয়ে একটু বেশি দর্শক গ্যালারিতে চায় বিসিবি।

আগেই দর্শক প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। বিপিএলে ছন্দে আছেন সাকিব। দলে আরও তারকা খেলোয়াড় থাকলেও আলো তার দিকেই। টানা পাঁচ ম্যাচে সেরা হয়ে টি ২০তে রেকর্ড গড়েছেন তিনি।

টুর্নামেন্টের সেরার দৌড়ে এগিয়ে এই বাঁ-হাতি অলরাউন্ডার। ফাইনালেও বরিশালের আস্থা সাকিবে। নুরুল হাসান বলেন, ‘টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্তের কারণে আমি এসেছি ফটোসেশনে। আশা করি, কাল (আজ) সাকিব ভাই খেলবেন।’

ফাইনালের আগে জ্বলে উঠেছেন দুদলের বিদেশি তারকারা। তবে বরিশালের ক্রিস গেইল, মুজিব উর রেহমান, ডুয়ানে ব্রাভোর চেয়ে কুমিল্লার ফাফ ডু প্লেসি, মঈন আলী ও সুনীল নারিনদের বিধ্বংসী দেখাচ্ছে। টুর্নামেন্টে তিনবার মুখোমুখিতে বরিশালের দুটি ও কুমিল্লার একটি জয়। প্রথম লড়াইয়ে কুমিল্লা ৬৩ রানে জেতে। পরেরবার বরিশাল জেতে ৩২ রানে। কোয়ালিফায়ারে হয়েছে প্রতিদ্বন্দ্বিতা। ওই ম্যাচে ১৪৩ করেও বরিশাল ১০ রানে জিতে ফাইনাল নিশ্চিত করে। তবে হেরেও যেন ভালো হলো কুমিল্লার। সুনীল নারিনের বিধ্বংসী ইনিংসে দ্বিতীয় কোয়ালিফায়ারে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে উড়িয়ে দিয়েছে তারা। ওপেনিংয়ে সুযোগ পেয়ে নারিন দেখিয়েছেন নিজের দিনে তিনি কী করতে পারেন।

মাত্র ১৩ বলে ফিফটি করে বিপিএলে দ্রুততম হাফ সেঞ্চুরির রেকর্ড নিজের করে নিয়েছেন। মঈন আলী ও ডু প্লেসি সেরা ছন্দে। ওপেনার লিটন দাস ও মাহমুদুল হাসান জ্বলে উঠলে কুমিল্লার তৃতীয় শিরোপা উঁচিয়ে ধরতে বেগ পেতে হবে না।

অধিনায়ক ইমরুল কায়েস বলেন, ‘কুমিল্লা দুবার ফাইনাল খেলেছে এবং চ্যাম্পিয়ন হয়েছে। এবারও আমরা একই প্রক্রিয়ায় যাব। প্রথম কোয়ালিফায়ার হেরে আমরা হতাশায় ছিলাম। যেভাবে কামব্যাক করেছি, আমাদের আত্মবিশ্বাস বেড়ে গেছে। আমরা ইতিবাচক আছি।’

এদিকে ট্রফি এবার বরিশালে নিয়ে যেতে চান সাকিব। মাত্র একটি জয় থেকে দূরে তারা। তাদের বোলিং লাইনআপ চমৎকার। তরুণ ওপেনার মুনিম শাহরিয়ার বরিশালকে ভালো শুরু এনে দিচ্ছেন। পুরো আসরে নিষ্প্রভ ক্রিস গেইলকে আজ নিশ্চয় ঘুম থেকে জেগে ওঠার অনুরোধ করবেন ভক্তরা। তার ঘুম ভাঙলে যে প্রতিপক্ষের ঘুম হারাম হয়ে যায়! নুরুল হাসান বলেন, ‘আমরা ছন্দে আছি। একটানা অনেক ম্যাচ জিতেছি। শেষটা ভালো করতে পারলে হয়।’

কাল অনুশীলনে দুদলের ব্যাটাররাই বড় শট খেলার চেষ্টা করেছেন। তবে ফাইনাল ম্যাচ যে অভিজ্ঞতারও খেলা, সেটা দুদলের কোচ খালেদ মাহমুদ ও মোহাম্মদ সালাহউদ্দিনের মাথায় ঠিকই ঘুরপাক খাচ্ছে।

শেয়ার করুন