ইউক্রেন সীমান্ত ঘিরে সেনা সংখ্যা বাড়িয়েছে রাশিয়া : যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

রুশ সেনা
রুশ সেনাদের ফাইল ছবি

ইউক্রেন সীমান্তের কাছাকাছি ও বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রিত এলাকায় রাশিয়ার সেনা সংখ্যা বাড়িয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। ১৮ ফেব্রুয়ারি রাতে মার্কিন মিশনের এক বিবৃতির বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি।

বিবিসির খবরে বলা হয়, ইউক্রেন সীমান্তের কাছাকাছি ও বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রিত এলাকায় সেনা সংখ্যা বাড়িয়েছে রাশিয়া। এতে করে সীমান্তে রাশিয়ার সেনা সমাবেশ আগের চেয়ে দ্রুত বাড়ছে। তবে, কূটনৈতিকভাবে এ সংকট সমাধানে চেষ্টা করছে যুক্তরাষ্ট্র।

universel cardiac hospital

বিবৃতিতে বলা হয়, আমরা ধারণা করছি— ইউক্রেন সীমান্তের কাছাকাছি রাশিয়ার প্রায় ১ লাখ ৯০ হাজার সেনা মোতায়েন করেছে। গত ৩০ জানুয়ারি এ সেনা সংখ্যা ছিল প্রায় ১ লাখ। এর মধ্যে ইউক্রেন সীমান্তের কাছাকাছি আরও প্রায় ৯০ হাজার সেনা মোতায়েন করেছে রাশিয়া।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের এ ধরণের কথা বরাবরই অস্বীকার করে আসছে মস্কো।

ইউক্রেনের জাতিগত রুশ অধ্যুষিত ডনবাস অঞ্চলের নেতারা সেখানকার লোকজনকে সরিয়ে নেওয়ার জন্য আদেশ জারি করেছেন। নেতারা প্রথমে নারী, শিশু ও বয়স্কদের রাশিয়া সরিয়ে নেওয়া জন্য বলেছেন। ধারণা করা হচ্ছে এ অঞ্চলে হামলা চালাতে পারে রাশিয়া। কারণ ডনবাসের স্বশাসিত দুটি অঞ্চল থেকে রাশিয়ায় আসা মানুষদের আশ্রয় ও খাবার দিতে রুশ সরকারকে নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

স্বঘোষিত ডনেটস্ক পিউপিল’স রিপাবলিকের প্রধান ডেনিস পুশিলিন সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া ঘোষণায় বলেছেন, পূর্ব ইউক্রেন ছেড়ে যাওয়া মানুষদের আশ্রয়ের ব্যবস্থা করতে সম্মত হয়েছে রাশিয়া। নারী, শিশু এবং বয়স্করা এক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।

শেয়ার করুন