ইউক্রেন সংকট : পুতিন-বাইডেন বৈঠকে দুই পক্ষের নীতিগত সম্মতি

আন্তর্জাতিক ডেস্ক

পুতিন-বাইডেন বৈঠক
ফাইল ছবি

চলমান ইউক্রেন সংকট নিরসনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করতে ‘নীতিগতভাবে’ সম্মত হয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁর প্রস্তাবে পুতিনও বাইডেনের সঙ্গে বৈঠক করার বিষয়ে নীতিগতভাবে সম্মত হয়েছেন বলে জানিয়েছে ফরাসি প্রেসিডেন্টের দপ্তর।

universel cardiac hospital

সোমবার (২১ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছে বিবিসি।

তবে হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়, কেবল রাশিয়া যদি তার প্রতিবেশী ইউক্রেনকে আক্রমণ না করতে সম্মত হয়, তবেই বৈঠকটি হতে পারে।

ফরাসি প্রেসিডেন্টের কার্যালয়ের বিবৃতিতেও এই শর্তের কথা উল্লেখ করা হয়েছে।

মনে করা হচ্ছে, ইউরোপের কয়েক দশকের সবচেয়ে বড় নিরাপত্তা সংকটের একটি সম্ভাব্য কূটনৈতিক সমাধান এ বৈঠক থেকে আসতে পারে।

ফরাসি প্রেসিডেন্টের কার্যালয় থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, বাইডেন ও পুতিনের সঙ্গে কথা বলেছেন ম্যাক্রোঁ। তিনি ইউক্রেন সংকট নিয়ে বাইডেন ও পুতিনের এক বৈঠকের প্রস্তাব দেন।

মার্কিন ও রুশ উভয় প্রেসিডেন্টই বৈঠকের প্রস্তাবটি নীতিগতভাবে গ্রহণ করেছেন বলে বিবৃতিতে বলা হয়। দুই নেতার এই বৈঠকে ইউরোপের নিরাপত্তা ও কৌশলগত স্থিতিশীলতা নিয়ে আলোচনা হবে বলেও জানানো হয়েছে।

এই বৈঠক আয়োজনের প্রস্তুতি বৃহস্পতিবারের (২৪ ফেব্রুয়ারি) মধ্যে শুরু হবে বলে জানানো হয়েছে।

ম্যাক্রোঁর কার্যালয়ের বিবৃতিতে জানা গেছে, বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ নিজেদের মধ্যে বৈঠক করবেন।

আশা করা যাচ্ছে, এ বৈঠকের সময় তারা বাইডেন ও পুতিনের মধ্যকার শীর্ষ বৈঠকের ক্ষেত্র প্রস্তুত করবেন।

প্রসঙ্গত, মার্কিন কর্মকর্তারা বলছেন, ইউক্রেনে সামরিক অভিযান শুরু করতে রাশিয়া প্রস্তুত, গোয়েন্দা তথ্য এমন ইঙ্গিত দিচ্ছে। রাশিয়া যেকোনো সময় ইউক্রেনে হামলা চালাতে পারে।

তবে রাশিয়ার পক্ষ থেকে এমন দাবি বরাবরই অস্বীকার করা হচ্ছে। মস্কোর দাবি, সামরিক মহড়ার অংশ হিসেবে তারা সীমান্তে সেনা সমাবেশ ঘটিয়েছে। যুদ্ধ বাধানোর কোনো ইচ্ছা তাদের নেই।

শেয়ার করুন