কমিশন গঠন শিগগির, অনুসন্ধান কমিটির দেওয়া নাম প্রকাশ করা হবে না

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

অনুসন্ধান কমিটির (সার্চ কমিটি) সাচিবিক দায়িত্ব পালনকারী মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছেন, রাষ্ট্রপতিকে ১০ জনের নাম দিয়েছে সার্চ কমিটি। সেখান থেকে ৫ জনের নির্বাচন কমিশন গঠন করে শিগগির প্রজ্ঞাপন জারি করা হবে।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাত ৮টায় বঙ্গভবন থেকে বেরিয়ে একথা বলেন তিনি।

universel cardiac hospital

মন্ত্রিপরিষদ সচিব বলেন, রাষ্ট্রপতির কাছে নাম দিয়েছি। সার্চ কমিটির নাম প্রকাশ করা হবে না। দু-একদিনের মধ্যে রাষ্ট্রপতি কমিশন গঠন করবেন।

আজ প্রজ্ঞাপন জারি হবে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, রাষ্ট্রপতি নামগুলো দেখে পাঁচজনকে নির্ধারণ করবেন। আজ না হলেও শিগগির এটি প্রজ্ঞাপন আকারে জারি হবে।

এর আগে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য চূড়ান্ত ১০ জনের নাম নিয়ে সন্ধ্যা ৭টা থেকে একে একে বঙ্গভবনে প্রবেশ করেন সার্চ কমিটির সদস্যরা।

সার্চ কমিটির যেসব সদস্য বঙ্গভবনে উপস্থিত হয়েছিলেন তারা হলেন- হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা-হিসাব নিরীক্ষক মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক।

তবে সার্চ কমিটির সভাপতি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান শারীরিক অসুস্থতার কারণে বঙ্গভবনে উপস্থিত হতে পারেননি।

গত ৫ জানুয়ারি ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ অনুযায়ী ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে রাজনৈতিক দলের কাছ থেকে নামের প্রস্তাব চায় সার্চ কমিটি। সেখানে ৩২২ জনের নামের প্রস্তাব আসে। পরে কমিটি দেশের বিশিষ্ট নাগরিকদের সঙ্গে কয়েক দফায় বৈঠকে বসে। এরপর নিজেদের মধ্যে কয়েকটি বৈঠক করে ১০ জনের নাম চূড়ান্ত করা হয়।

শেয়ার করুন