ইউক্রেন ছেড়েছেন ৪ শতাধিক বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

রাশিয়ার সামরিক অভিযানের মুখে ইউক্রেনে থাকা প্রায় দেড় হাজার বাংলাদেশির মধ্যে ৪ শতাধিক দেশটির সীমান্ত পার হয়ে পাশের দেশে আশ্রয় নিতে সক্ষম হয়েছেন। তারা পোল্যান্ড, হাঙ্গেরি ও রোমানিয়ায় আশ্রয় নিয়েছেন।

রোববার বিকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

universel cardiac hospital

মন্ত্রণালয় জানিয়েছে, রোববার পর্যন্ত প্রায় চারশ বাংলাদেশি পোল্যান্ডে ঢুকেছেন। তাদের মধ্যে ৪৬ জন ওয়ারশতে বাংলাদেশ দূতাবাসের তত্ত্বাবধানে সাময়িক আশ্রয়কেন্দ্রে রয়েছেন।বাকিরা স্বেচ্ছায় নিজস্ব ব্যবস্থাপনায় ওই দেশে অবস্থান করছেন। তাদেরকে দূতাবাসের ব্যবস্থাপনায় থাকার কথা বলা হয়েছিল বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

রেডক্রসের মাধ্যমে ইউক্রেন থেকে আরও ২৮ জন বাংলাদেশিকে উদ্ধার ও স্থানান্তরের কাজ দূতাবাস করছে বলে জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইউক্রেনের জেল বা অন্যত্র আটক বাংলাদেশিদের ‍উদ্ধারের আইওএমের সঙ্গেও কাজ করছে দূতাবাস।

এদিকে এক জরুরি বার্তায় ইউক্রেন থেকে আগত এবং বর্তমানে পোলান্ডে অবস্থানরত সব বাংলাদেশির নাম, পাসপোর্ট নম্বর, মোবাইল নম্বর এবং পূর্ণ ঠিকানাসহ দূতাবাসে পাঠানোর আহ্বান জানিয়েছে ওয়ারশতে বাংলাদেশ দূতাবাস।

দূতাবাসের কর্মকর্তা তৌহিদ ইমামের নম্বরে (+49 1577 8676376) হোয়াটস অ্যাপে এবং service.warsaw@mofa.gov.bd ইমেইলে তথ্যগুলো পাঠানোর কথা বলা হয়েছে বার্তায়।

পাশাপাশি এখনো ইউক্রেনে আটকপড়া বাংলাদেশিদের নাম, মোবাইল নম্বর ও পূর্ণ ঠিকানাও ওই হোয়াটস অ্যাপ নম্বরে পাঠানোর কথা বলা হয়েছে।

জরুরি বার্তায় বলা হয়, এই পরিস্থিতিতে যে যেখানে আছেন সেখানেই অবস্থান করুন। পরিস্থিতি বিবেচনা করে ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রস (আইসিআরসি) আপনাদের সঙ্গে যোগাযোগপূর্বক আপনাদের উদ্ধার করে সুবিধাজনক সীমান্তে পৌঁছে দেবে।

শেয়ার করুন