যুদ্ধ শুরুর পর জেলেনস্কির জনপ্রিয়তা তুঙ্গে

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ছবি : ইন্টারনেট

ইউক্রেনে রাশিয়ার হামলার পর জেলেনস্কির জনপ্রিয়তা তুঙ্গে ওঠার ইঙ্গিত পাওয়া যাচ্ছে নতুন এক জনমত জরিপে। চলতি সপ্তাহের শেষ দিকে এ জরিপ করা হয়। তাতে দেখা যায়, গত বছরের ডিসেম্বরের চেয়ে ইউক্রেনের মানুষের কাছে জেলেনস্কির জনপ্রিয়তা তিন গুণ বেড়েছে। সোমবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধ চলাকালে জেলেনস্কির জনপ্রিয়তা যাচাইয়ের জন্য জরিপটি করেছে রেটিং সোশিওলজিক্যাল নামের একটি গোষ্ঠী। তাতে দেখা যায়, জরিপে অংশ নেওয়া ৯১ শতাংশ মানুষ জেলেনস্কিকে সমর্থন করছেন। তাকে সমর্থন করেন না ৬ শতাংশ। আর ৩ শতাংশ সিদ্ধান্তহীনতায়।

universel cardiac hospital

ইউক্রেনজুড়ে দুই হাজার মানুষের মতামতের ভিত্তিতে জরিপটি করা হয়েছে। তবে এতে রাশিয়ার দখলকৃত ক্রিমিয়া ও বিদ্রোহীনিয়ন্ত্রিত পূর্ব ইউক্রেনের কেউ ছিলেন না। রাশিয়ার আগ্রাসন প্রতিহত করার সুযোগ কতটুকু-জরিপে অংশগ্রহণকারীর কাছে জানতে চাওয়া হলে ৭০ শতাংশ বলেন, তাদের বিশ্বাস, প্রতিহত করা সম্ভব। জরিপে দেখা যায়, রুশ আগ্রাসন শুরু হওয়ার পর শুধু ইউক্রেনের সাধারণ মানুষ নয়, দেশটির সশস্ত্র বাহিনীর সদস্যদের মধ্যেও জেলেনস্কির জনপ্রিয়তা বেড়েছে।

জেলেনস্কি (৪৪) রাজনীতিতে যোগ দেওয়ার আগে ইউক্রেনে একজন জনপ্রিয় টিভি কৌতুকাভিনেতা ছিলেন। ২০১৯ সালে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জেলেনস্কি প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে বলেছিলেন, তিনি জয়ী হয়েছেন। কারণ মানুষ তার ‘সিনড্রেলা স্টোরি’ দেখে ভেবেছে একজন সাধারণ মানুষও দেশকে নেতৃত্ব দিতে পারে।

শেয়ার করুন