৪ দাবি না মানলে ইউক্রেন ইস্যুতে আপস নয় : পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

ভ্লাদিমির পুতিন
ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি

রাশিয়ার চার দাবি মেনে না নিলে ইউক্রেন ইস্যুতে আপস করবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর সঙ্গে সোমবার এক টেলিফোন আলাপের পর এক বিবৃতিতে ক্রেমলিন এমনটা জানিয়েছে। খবর বিবিসি’র।

universel cardiac hospital

ফরাসি প্রেসিডেন্টের অফিস থেকে এক বিবৃতিতে বলা হয়. ম্যাখোঁ প্রেসিডেন্ট পুতিনকে ফোন করে ইউক্রেনে অবিলম্বে যুদ্ধ বন্ধ করতে বলেন।

ইউক্রেনে সব ধরনের হামলা, বিশেষ করে বেসামরিক লোকজন, সড়ক এবং অবকাঠামোর ওপর হামলা বন্ধের দাবি জানিয়েছেন ম্যাখোঁ।

বিবৃতিতে আরও বলা হয়, ম্যাখোঁর অনুরোধ রাখতে তার সদিচ্ছা প্রকাশ করেছেন প্রেসিডেন্ট পুতিন।

কিন্তু ক্রেমলিনের পক্ষ থেকে প্রকাশিত বিবৃতিতে স্পষ্ট যে, যেসব যুক্তি এবং দাবিতে ইউক্রেনের হামলার নির্দেশ পুতিন দিয়েছিলেন তা থেকে তার একচুল সরে আসার ইঙ্গিত পাওয়া যায়নি।

পশ্চিমাদের কাছ থেকে নজিরবিহীন নিষেধাজ্ঞায় তিনি যে কোনো চাপ বোধ করছেন তার কোনো লক্ষণ ওই বিবৃতিতে পাওয়া যায়নি।

ক্রেমলিনের বিবৃতিতে বলা হয়, পুতিন ফ্রান্সের প্রেসিডেন্টকে বলেছেন- ‘বোঝাপড়া একমাত্র সম্ভব যদি নিরাপত্তা নিয়ে রাশিয়ার বৈধ উদ্বেগ বিবেচনায় নেওয়া হয়।’

রুশ বিবৃতি অনুযায়ী প্রেসিডেন্ট পুতিন বলেছেন, ‘ক্রাইমিয়ার ওপর রাশিয়ার সার্বভৌমত্ব মেনে নিতে হবে, ইউক্রেনকে নিরস্ত্রীকরণ ও নাৎসীমুক্তকরণের সমাধান হতে হবে এবং ইউক্রেন যেন একটি নিরপেক্ষ রাষ্ট্র থাকে তার নিশ্চয়তা দিতে হবে।’

ফরাসি প্রেসিডেন্ট অফিসের বিবৃতিতে বলা হয়েছে, সংঘাত যাতে আয়ত্তের বাইরে না চলে যায় তার জন্য প্রেসিডেন্ট ম্যাখোঁ পুতিনকে যোগাযোগ অব্যাহত রাখার অনুরোধ করেছেন।

শেয়ার করুন