নতুন পাঠ্যবইয়ের সংকট দ্রুত পুষিয়ে আনা হবে : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

দীপু মনি
শিক্ষামন্ত্রী দীপু মনি। ফাইল ছবি

উচ্চ মাধ্যমিকে ২০২১-২২ শিক্ষাবর্ষে নতুন পাঠ্যবইয়ের সংকট দ্রুত পুষিয়ে আনার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি৷

বুধবার (২ মার্চ) সকালে ঢাকা কলেজে মুজিব জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ‘রাজনীতির কবি’ প্রকাশনার মোড়ক উন্মোচন, ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থ বিতরণ ও একাদশ শ্রেণির শিক্ষার্থীদের ওরিয়েন্টশন-২০২২ অনুষ্ঠানে যোগদান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

universel cardiac hospital

শিক্ষামন্ত্রী বলেন, আগামী দুই শিক্ষাবর্ষে করোনার ক্ষতি পুষিয়ে উঠা হবে৷ করোনা সংক্রমণ কমে যাওয়ায় শিক্ষার্থীদের এখন নিয়মিত ক্লাস হবে।

তিনি আরও বলেন, আজ একাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য ঢাকা কলেজে উপস্থিত হলেও আমি কথা বলছি সব শিক্ষার্থীদের জন্য। করোনার এ দীর্ঘ সময়ে এক ধরনের ট্রমার মধ্য দিয়ে গিয়েছে শিক্ষার্থীরা। আমরা আশাকরি, ক্লাস শুরু হওয়ার মধ্য দিয়ে তারা নিজেদের দ্রুত গুছিয়ে নেবে।

আগের সব ঘাটতি পূরণ করতে শিক্ষার্থীরা পড়াশোনায় আরও মনোযোগী হবেন বলেও আশা প্রকাশ করেন মন্ত্রী ৷

ডা. দীপু মনি বলেন, আমাদের যিনি জন্ম দেন তিনিই শুধু আমাদের মা নন, ভাষাও আমাদের মা, দেশও আমাদের মা। এ ‘তিন’ মাকে যখন একসঙ্গে ভালোবাসতে পারবেন তখনই বিশ্বের বুকে আপনি একজন ভালো মানুষ হয়ে উঠতে পারবেন।

এদিকে একাদশ শ্রেণির ২০২১-২২ শিক্ষাবর্ষের নতুন পাঠ্যবইয়ের মোড়ক উন্মোচন হচ্ছে আজ বুধবার। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কার্যালয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি এ মোড়ক উন্মোচন করবেন। একইদিন শুরু হচ্ছে একাদশ শ্রেণির ক্লাস।

শেয়ার করুন