১৬ দিনে মেলায় দেড় হাজারের বেশি নতুন বই

মহানগর প্রতিবেদক

বইমেলা
ফাইল ছবি

করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে এবার বইমেলা শুরু হয় গত ১৫ ফেব্রুয়ারি। ঘোষণা অনুযায়ী মেলা ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলার কথা থাকলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমতিক্রমে ১৭ মার্চ পর্যন্ত সময়সীমা বাড়ানো হয়েছে।

এদিকে বইমেলায় এখন পর্যন্ত (১৬ দিনে) নতুন বই এসেছে দেড় হাজারের বেশি। এর মধ্যে বুধবার নতুন বই এসেছে ১১৪টি। বাংলা একাডেমির জনসংযোগ দপ্তর এ তথ্য নিশ্চিত করেছে। এ বছর সর্বমোট (এখন পর্যন্ত) নতুন বই এসেছে ১৭০৯টি।

universel cardiac hospital

বুধবার ১১৪টি বইয়ের মধ্যে গল্পের বই রয়েছে ১৩টি, উপন্যাস ১৯টি, প্রবন্ধ ৮টি, কবিতা ৪৯টি, গবেষণাগ্রন্থ ৪টি, ছড়ার বই ১টি, ইতিহাসের ৩টি, ভ্রমণের বই ৪টি, শিশুসাহিত্য ১টি, জীবনী ১টি, মুক্তিযুদ্ধের বই ১টি, সায়েন্স ফিকশন ৪টি এবং অন্যান্য ৬টি।

বুধবার ছিল মেলার ১৬তম দিন। এদিন বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় স্মরণ : রশীদ হায়দার ও ফরহাদ খান শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন মোজাফ্ফর হোসেন। আলোচনায় অংশ নেন ইমতিয়ার শামীম এবং মনি হায়দার। সভাপতিত্ব করেন আনোয়ারা সৈয়দ হক। লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের বই নিয়ে আলোচনা করেন ইসহাক খান ও মাসুম রেজা। অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি মাসুদ পথিক এবং গিয়াসউদ্দীন চাষা। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী নাঈমা রুম্মান, পলি পারভীন এবং মিসবাহিল মোকাররাবিন। সাংস্কৃতিক পর্বে ছিল শাহাবুদ্দিন আহমেদ দোলনের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘সুর সুধা সংগীতায়ন’-এর শিল্পীদের পরিবেশনা।

বৃহস্পতিবার অমর একুশে বইমেলার ১৭তম দিন। এদিন বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে স্মরণ : মোহাম্মদ আবদুল কাইউম ও বশীর আল হেলাল শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন হাসান হাফিজ। আলোচনায় অংশগ্রহণ করবেন মো. মুমিত আল রশিদ এবং পারভেজ হোসেন। সভাপতিত্ব করবেন মোরশেদ শফিউল হাসান। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

শেয়ার করুন