পাকিস্তানে মসজিদে বিস্ফোরণে নিহত বেড়ে ৫৬, দায় স্বীকার আইএসের

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানে মসজিদে আত্মঘাতী হামলা
পাকিস্তানে মসজিদে আত্মঘাতী হামলা।ফাইল ছবি; সূত্র : ইন্টারনেট

পাকিস্তানের একটি মসজিদে আত্মঘাতী বোমা বিস্ফোরণের দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। এর আগে পেশোয়ারে শিয়াদের একটি মসজিদে শুক্রবার (০৪ জানুয়ারি) জুমার নামাজের সময় আত্মঘাতী বোমা বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৬ জনে। এতে আহত হয়েছেন অন্তত ১৯০ জন। খবর এএফপি।

পাখতুনখাওয়া প্রদেশের রাজধানী পেশোয়ারে কোচা রিসালদার এলাকার একটি মসজিদে এ হামলা হয়। হতাহতের সংখ্যা নিশ্চিত করেছেন স্থানীয় লেডি রিডিং হাসপাতালের মুখপাত্র মোহাম্মদ অসীম।

universel cardiac hospital

পেশোয়ার পুলিশের প্রধান মুহাম্মদ ইজাজ খান জানান, দুই সশস্ত্র ব্যক্তি মোটরসাইকেলে করে মসজিদের কাছে পৌঁছলে তল্লাশির দায়িত্বে থাকা পুলিশ তাদের থামায়। তখন তারা পুলিশের ওপর গুলি চালিয়ে মসজিদে ঢোকে। তবে পরে ভিডিও ফুটেজে দেখা যায়, কালো সালোয়ার-কামিজ পরে শুধু একজন মসজিদে ঢুকেছে।

জুমার নামাজের নিরাপত্তার অংশ হিসেবে সেখানে দু’জন পুলিশ সদস্য নিয়োজিত ছিলেন। হামলায় তাদের একজন নিহত এবং অন্যজন গুরুতর আহত হন। পরে অবশ্য তারও মৃত্যু হয়েছে বলে একজন পুলিশ কর্মকর্তা জানিয়েছেন। এলাকাটিতে বেশ কিছু বাজার রয়েছে। স্থানীয়রা বলেছেন, জুমার নামাজের দিনে এলাকাটি খুব জনাকীর্ণ থাকে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, হামলার পর কুসা রিসালদার নামের মসজিদটির ভেতরে লাশ ছড়িয়ে ছিটিয়ে ছিল। সর্বত্র ছিল ধুলোবালি। হামলায় পাঁচ কেজি বিস্ফোরক ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছে বোম্ব ডিসপোজাল ইউনিট।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান হামলার নিন্দা করেছেন। দেশটিতে সম্প্রতি সহিংসতা বেড়ে গেছে। আফগানিস্তান সীমান্তে সামরিক চৌকিতে হামলায় বহু সেনাসদস্যও নিহত হয়েছেন।

শেয়ার করুন