শেয়ারবাজারে শুরুতেই মূল্যসূচকের বড় পতন

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বাজার
ফাইল ছবি

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে মূল্যসূচকের বড় পতন হয়েছে। সেই সঙ্গে দাম কমার তালিকায় নাম লিখিয়েছে সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। পাশাপাশি লেনদেনেও ধীরগতি দেখা যাচ্ছে।

প্রথম আধা ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬৭ পয়েন্ট পড়ে গেছে। আর লেনদেন হয়েছে ১০০ কোটি টাকার কিছু বেশি।

universel cardiac hospital

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের বড় পতন দেখা যাচ্ছে। সেই সঙ্গে দাম কমার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেনের ১০ মিনিটের মাথায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স প্রায় ৫০ পয়েন্ট বেড়ে যায়।

এরপর থেকেই বদলে যায় চিত্র। দাম কমার তালিকায় নাম লেখাতে থাকে একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। ফলে দেখতে দেখতে সূচকের বড় পতন হয়।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত সকাল ১০টা ৩৬ মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের তুলনায় ৮৯ পয়েন্ট কমেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক কমেছে ৪৪ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ সূচক ১৮ পয়েন্ট কমেছে।

এসময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৪১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২৯২টির। আর ৩৪টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১২৭ কোটি ৩৫ লাখ টাকা।

এছাড়া চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ১০২ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ২ কোটি ৬৯ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ১১৯ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৯টির, কমেছে ৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির।

শেয়ার করুন