আজ ঢাকায় ফিরছেন ২৮ নাবিক

নিজস্ব প্রতিবেদক

দেশের পথে রওয়ানা হয়েছেন ইউক্রেনের ওলভিয়া বন্দরে রকেট হামলায় ক্ষতিগ্রস্ত ‘এমভি বাংলার সমৃদ্ধি’র ২৮ নাবিক। বাংলাদেশ সময় মঙ্গলবার দিবাগত রাত পৌনে দুইটায় তার্কিশ এয়ারের একটি ফ্লাইটে তারা দেশে ফিরছেন।

মঙ্গলবার (৮ মার্চ) রাত ১১টায় তাদের দেশে ফেরার বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশন বিএমএমওএ সাধারণ সম্পাদক মেরিন ইঞ্জিনিয়ার মো. সাখাওয়াত হোসাইন।

universel cardiac hospital

সাখাওয়াত বলেন, মধ্যপ্রাচ্যের একটি দেশে ট্রানজিট হয়ে বুধবার (৯ মার্চ) দুপুরে ২৮ নাবিককে বহনকারী ফ্লাইটটি ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করবে। ২৮ নাবিক বর্তমানে বিমানবন্দরে রয়েছেন বলে জানান তিনি।

এছাড়া ইউক্রেনে রাখা জাহাজটির থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমানের মরদেহও দেশে ফেরার প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

জানা গেছে, বিএসসির মালিকানাধীন জাহাজ বাংলার সমৃদ্ধি ডেনিশ কোম্পানি ডেল্টা করপোরেশনের অধীনে ভাড়ায় চলছিল। মুম্বাই থেকে তুরস্ক হয়ে জাহাজটি ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের ওলভিয়া বন্দরে যায় জাহাজটি। ওলভিয়া থেকে সিমেন্ট ক্লে নিয়ে ২৪ ফেব্রুয়ারি ইতালির রেভেনা বন্দরের উদ্দেশ্যে রওনা হওয়ার কথা ছিল।

এর আগেই ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরু হলে ২৯ জন ক্রু নিয়ে ওলভিয়া বন্দরে আটকাপড়ে জাহাজটি।

পরবর্তীতে গত বুধবার (২ মার্চ) রকেট হামলায় জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান নিহত হন। তবে অন্য ২৮ জনকে ৩ মার্চ বৃহস্পতিবার অক্ষত অবস্থায় জাহাজটি থেকে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছে বিএসসি।

এরপর হাদিসুরের মরদেহ ও বেঁচে যাওয়া ২৮ নাবিককে একটি আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থার সহযোগিতায় উদ্ধার করা হয়। পরবর্তী শনিবার বাংলাদেশ সময় দুপুরে ইউক্রেনের ওলভিয়া বন্দর সংলগ্ন বাংকার (শেল্টার হাউস) থেকে বেরিয়ে মালদোভার পথে যাত্রা করেন ২৮ নাবিক।

রোববার (৬ মার্চ) বেলা ১১টার দিকে তারা ইউক্রেন সীমান্ত পেরিয়ে মালদোভা হয়ে রোববার দুপুরের পর রোমানিয়া পৌঁছান।

শেয়ার করুন