চীনে ৫০ বিলিয়ন ঘনমিটার গ্যাস সরবরাহের পাইপলাইন বানাচ্ছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

গ্যাস

পশ্চিমা দেশগুলোর আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞার মধ্যেই রাশিয়ান গ্যাস ইন্ডাস্ট্রি কোম্পানি গ্যাজপ্রম চীনে ৫০ বিলিয়ন ঘনমিটার গ্যাস সরবরাহের জন্য পাইপলাইন নির্মাণের কাজ চালিয়ে যাচ্ছে। বৃহস্পতিবার (১০ মার্চ) বিজনেস ইনসাইডারের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

রাশিয়ার অর্থনীতির একটি বড় অংশ জুড়ে আছে গ্যাস এবং তেল রপ্তানি। এর প্রধান গ্রাহক ইউরোপীয় দেশগুলো।

universel cardiac hospital

বিজনেস ইনসাইডারের প্রতিবেদন থেকে আরও জানা গেছে, ইউক্রেনে আগ্রাসনের প্রতিবাদে ইউরোপীয় দেশগুলো রাশিয়ার উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করলেও রাশিয়ান জ্বালানি আমদানি বন্ধ করেনি।

যুদ্ধ চলাকালীন এই সময়ে নর্ড স্ট্রিম ২ পাইপলাইনের পরিকল্পনা স্থগিত করেছে জার্মানি। ইউরোপের মূল ভূখণ্ডে গ্যাস বহন করার জন্য ডিজাইন করা হয়েছে এই লাইন। তবে, ইউরোপে গ্যাস সরবরাহকারী নর্ড স্ট্রিম ১ এখনও কার্যকর রয়েছে।

শেল এবং বিপি-এর মতো জ্বালানির প্রধান সংস্থাগুলো রাশিয়ান জ্বালানি ব্যবসা থেকে সংযোগ ছিন্ন করার ইঙ্গিত দেওয়ায় এখন গ্যাজপ্রম তাদের গ্যাস সরবরাহ বিস্তৃত করার উপায় খুঁজছে।

বিশ্বের দ্রুত বর্ধনশীল গ্যাসের বাজার হিসেবে রাশিয়ার জন্য চীন একটি আকর্ষণীয় গন্তব্য। এছাড়া, চীন রাশিয়ার সাম্প্রতিক সামরিক পদক্ষেপকে ‘আগ্রাসন’ বলা থেকে বিরত থাকাও এর কারণ হতে পারে।

২০১৪ সালে ৩৮ বিলিয়ন ঘনমিটার গ্যাস সরবরাহের জন্য চীনের সাথে ৩০ বছরের চুক্তি করে গ্যাজপ্রম।

ব্লুমবার্গের প্রতিবেদন থেকে জানা গেছে, সেই চুক্তির অংশ হিসেবে ২০১৯ সালে পাওয়ার অব সাইবেরিয়া পাইপলাইনের কাজ শেষ হলে সেবছরই সরবরাহ শুরু হয়।

সয়ুজ ভস্টক নামে পরিচিত পাওয়ার অফ সাইবেরিয়া ২ গ্যাস পাইপলাইন নির্মাণের মাধ্যমে এখন চীনের সাথে তার সম্পর্ক আরও জোরদার করতে চাইছে গ্যাজপ্রম।

একটি প্রেস বিজ্ঞপ্তিতে কোম্পানিটি জানায়, চেয়ারম্যান অ্যালেক্সি মিলার সম্প্রতি মঙ্গোলিয়া দিয়ে পাইপলাইনটি সম্প্রসারণের বিষয়ে আলোচনা করতে মঙ্গোলিয়ার উপ-প্রধানমন্ত্রী সাইনবুয়ান আমরসাইখানের সাথে বৈঠক করেছেন।

বৈঠকের সময় পাইপলাইন নির্মাণের জন্য একটি নকশা এবং জরিপের চুক্তি স্বাক্ষরিত হয়। মঙ্গোলিয়ান কোম্পানিগুলোকে ভূমি ও প্রত্নতাত্ত্বিক জরিপ চালাতে এবং পরিবেশের উপর এই প্রকল্পের প্রভাব মূল্যায়ন করার জন্য এই চুক্তি সাক্ষরিত হয় বলে উল্লেখ করা হয়েছে প্রেস বিজ্ঞপ্তিতে।

গত মাসে প্রকল্পের সম্ভাব্যতা প্রতিবেদনটি অনুমোদিত হয়। প্রতিবেদন অনুযায়ী, পাইপলাইনটি মঙ্গোলিয়ান অঞ্চলের মধ্য দিয়ে ৫৯৮ মাইল প্রসারিত হবে। এ প্রকল্পে ব্যবহৃত পাইপের ব্যাস হবে ১.৪২ মিটার বা প্রায় ৫৬ ইঞ্চি। এছাড়া, চীনে ৫০ বিলিয়ন ঘনমিটার বা ১.৮ ট্রিলিয়ন ঘনফুট গ্যাস পাঠানোর জন্য রুট বরাবর পাঁচটি কম্প্রেসার স্টেশন স্থাপন করা হবে এ প্রকল্পের আওতায়।

চুক্তিটি কার্যকর হলে, চীনে গ্যাস সরবরাহের জন্য রাশিয়া তার পশ্চিম এবং পূর্বগামী পাইপলাইনগুলোর মধ্যে একটি আন্তঃসংযোগকারী পথ তৈরি করবে বলেও উল্লেখ করা হয়। এতে করে ইউরোপীয় আমদানির উপর রাশিয়ার নির্ভরতা কমে আসবে।

প্রেস রিলিজে অ্যালেক্সি মিলার বলেন, সয়ুজ ভস্টক গ্যাস পাইপলাইন প্রকল্পের কাজ সক্রিয়ভাবে এবং সফলভাবে এগিয়ে চলেছে। এক মাস আগে সম্ভাব্যতা স্টাডির ফলাফল অনুমোদিত হয় এবং আজ এর একটি নকশা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। অর্থাৎ, প্রকল্পটি এখন বাস্তব পর্যায়ে আছে।

শেয়ার করুন