সার্টিফিকেটসর্বস্ব শিক্ষা নয়, নোট মুখস্থ করে পাস নয়: রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক

মো. আবদুল হামিদ
মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ফাইল ছবি

শিক্ষা যাতে কোনোভাবে সার্টিফিকেটসর্বস্ব না হয় তা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

তিনি বলেন, সার্টিফিকেটসর্বস্ব শিক্ষা নয়, নোট মুখস্থ করে পাস নয়, আমরা চাই সৃজনশীল মানুষ হওয়ার শিক্ষা।

universel cardiac hospital

রোববার (২০ মার্চ) বিকেলে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এক আলোচনা সভায় এসব কথা বলেন রাষ্ট্রপতি।

‘বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি’ এ সভার আয়োজন করে। বঙ্গভবন থেকে এতে ভার্চুয়ালি অংশ নেন রাষ্ট্রপতি।

তিনি বলেন, আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবিলায় দেশের তরুণ প্রজন্মকে আধুনিক শিক্ষায় শিক্ষিত এবং দক্ষ করে গড়ে তুলতে হবে।

বিশ্ববিদ্যালয়গুলোকে উচ্চতর শিক্ষা ও গবেষণার প্রকৃত কেন্দ্র উল্লেখ করে রাষ্ট্রপ্রধান বলেন, বর্তমান বিশ্ব একদিকে যেমন সম্ভাবনাময়, তেমনি তারা চ্যালেঞ্জিংও বটে। তাই শিক্ষার্থীদের জন্য যুগোপযোগী ও আন্তর্জাতিক মানের পাঠক্রম অনুসরণ করতে হবে।

শিক্ষা খাতে বিনিয়োগে এগিয়ে আসার জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়গুলোকে মুনাফা অর্জনের হাতিয়ার হিসেবে ব্যবহার না করার নির্দেশ দেন।

তিনি বলেন, কিছু কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় বিনিয়োগকে তাদের হাতিয়ার হিসেবে ব্যবহার করছে। নিয়মনীতি, অবকাঠামো, শিক্ষাসংক্রান্ত সুযোগ-সুবিধা নিশ্চিত না করে বছর বছর ছাত্র ভর্তি করছে আর সার্টিফিকেট বিতরণ করছে। মনে রাখতে হবে বিশ্ববিদ্যালয় মুক্তবুদ্ধি চর্চার স্থান।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নির্দিষ্ট সংখ্যক আসন দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের জন্য সংরক্ষণ এবং সম্ভব হলে বিনা বেতনে অধ্যয়নের সুযোগ দেওয়ার বিষয়টি বিবেচনার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আহ্বান জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

শেয়ার করুন